Food নিয়ে Phobia

1844

কতো কিছুকেই না মানুষ ভয় পায়। তবে বিশেষ কোন বস্তুর প্রতি মানুষের ভীতি তৈরি হওয়ার প্রবণতাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় 'ফোবিয়া'। যেমনঃ কেউ পানি ভয় পায়, কেউ অন্ধকার ভয় পায় আবার কেউবা পোকামাকড় ভয় পায়।

তবে খাবার নিয়েও এরকম বেশ কিছু অদ্ভুত ভীতি কাজ করে মানুষের মাঝে। যদিও খেতে সবাই কমবেশি পছন্দ করে কিন্তু তারপরও এরকম ফোবিয়াতে ভুগে থাকেন কিছু মানুষ। এরকমই কয়েকটি ফোবিয়া বা ভীতি নিয়ে এই ফিচার প্রতিবেদন-

ClassTune

লাঞ্চেনোফোবিয়া (Lachanophobia) বা সবজিভীতি

যাদের মধ্যে সবজিভীতি আছে তারা কিছু কিছু সবজি বা যে কোনো সবজিই খেতে ভয় পায়। তাদের ধারণা সবজি খেতে গেলে সবজির মধ্যে থাকা কোন পোকাও তারা খেয়ে ফেলবে বা তাদের বিশ্বাস সবজির বীজ পেটে গিয়ে তাদের শরীরের ভিতরে কোন গাছ গজিয়ে উঠবে। যদিও এসব কথা শুনতে বেশ হাস্যকর মনে হচ্ছে কিন্তু বাস্তবে এরকম মানুষ আসলেই আছে।

ইকথিওফোবিয়া (Ichthyophobia) বা মাছভীতি

কিছু কিছু মানুষের কাছে মাছের গন্ধ, আঁশ ইত্যাদি অনেক বিদঘুটে ভীতিকর মনে হয়। এ ধরণের ভয় মানুষের মধ্যে তৈরি হয় যখন সে বিশ্বাস করে মাছ খেলে কোন অসুখ তার মধ্যে তৈরি হতে পারে। কারও কারও স্কুবা ডাইভিং করার ফলে মাছের প্রতি ভীতি তৈরি হতে পারে।

মাইকোফোবিয়া (Mycophobia) বা মাশরুমভীতি

যদিও মাশরুম সবাই খায় না বা পছন্দও করে না। তবে কারও কারও মধ্যে মাশরুম নিয়ে বিশেষ ভীতি কাজ করে। মাশরুম সাধারণত স্যাঁতস্যাঁতে অপরিষ্কার স্থানে জন্মে। অনেক সময় এগুলো বিষাক্তও থাকে। যাদের মাইকোফোবিয়া থাকে তাদের ধারণা মাশরুম খেলে তাদের মধ্যে বিষক্রিয়া শুরু হয়ে তারা মারা যেতে পারেন অথবা মানসিক সমস্যায় ভুগতে পারেন।

মেথিওফোবিয়া (Methyphobia) বা অ্যালকোহলভীতি

অ্যালকোহল পান মোটেও শরীরের জন্য সুফল বয়ে আনে না। এ নিয়ে অনেকেরই তিক্ত অভিজ্ঞতাও রয়েছে। অতিরিক্ত অ্যালকোহল পানের কারণে কেউ মাতাল হয়ে অপ্রত্যাশিত কাজও করে বসতে পারেন। এর ফলে তাদের মধ্যে মেথিওফোবিয়া তৈরি হয়। তাদের মনে হয়, অ্যালকোহল পান করলে তারা নিজেদের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন। তবে কেউ কেউ অ্যালকোহলের স্বাদ বা গন্ধ পছন্দ করেন না।

কনসেকোট্যালিওফোবিয়া (Consecotaleophobia) বা চপস্টিক ভীতি

চপসটীক আমরা সবাই চিনি। জাপানি বা চীনারা খাবার খাওয়ার জন্য যে দুইটি কাঠি ব্যবহার করে সেগুলোকে চপস্টিক বলে। এই চপস্টিক নিয়েও অনেকের মধ্যে ফোবিয়া তৈরি হয়। তাদের মনে হয় এগুলো দিয়ে খেতে গেলেই খাবার পড়ে যাবে, তাদের কাপড় নষ্ট হবে আর তাদের এ আনাড়িপনা দেখে আশেপাশের মানুষ হাসাহাসি করবেন।

ড্যাপ্নোফোবিয়া (Deipnophobia) বা অনেকের সাথে খাওয়ার ভীতি

অনেক মানুষই আছেন যারা একা একা খাবার খেতে পছন্দ করেন না। কিন্তু যাদের ড্যাপ্নোফোবিয়া আছে তারা কিন্তু একদম একা খেতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাদের ধারণা অনেকের সাথে একসাথে খেতে বসলেই বিভিন্ন বিষয়ে কথাবার্তা বা আলোচনা শুরু হবে যেগুলো তার জন্য অস্বস্তিকর হতে পারে।

সিবোফোবিয়া (Cibophobia) বা খাদ্য বা খাওয়ার ভীতি

যদিও খেতে সবাই কমবেশি ভালবাসেন কিন্তু যাদের সিবোফোবিয়া আছে তাদের কাছে খাবার বিষয়টা অনেকটাই আতঙ্কের। এরা খাবার নিয়ে খুব খুঁতখুঁতে স্বভাবের হয়ে থাকে। এদের ধারণা খাবার নিয়ে একটু এদিক-সেদিক হলেই তাদের পেট খারাপ বা এলার্জি বা গ্যাস্ট্রিক অথবা যে কোনো ধরণের অসুখ শুরু হয়ে যেতে পারে। কেউ কেউ আছেন তাদের কাছে খাওয়া ব্যাপারটাই বেশ বিরক্তিকর মনে হয়।