রহস্যময় লুকানো সৈকত

marieta-islands-beach-cove-mexico
ছবি: সংগৃহীত

প্লায়া দেল আমর অর্থাৎ ভালোবাসার দ্বীপ। মেক্সিকোর পুয়ের্তো ভাল্লার্টাতে (উপকূল থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে জনমানবহীন ম্যারিয়েটা দ্বীপে) অবস্থিত মেক্সিকোর অন্যতম আশ্চর্য! যদিও এটি লুকানো সৈকত বলেই পরিচিত।

সৈকতটি দেখলে আপনার বিশ্বাস হতে চাইবে না। মনে হবে ভুল দেখছি না তো? কিন্তু বাস্তবের এই লুকানো সৈকত অন্যান্য সৈকতের চেয়ে বেশি নজর কাড়বে। মনের আনন্দে সাঁতার কাটতে পারবেন সেখানে।

Safe Internet

এ সৈকতের অপার্থিব শুভ্র বালু তৈরি হয়েছে দ্বীপটির উপরিতলে এক গর্ত সৃষ্টির কারণে। এমন সৈকত সৃষ্টির মূল কারণ সম্পর্কে এখনো জানেন না বিজ্ঞানীরা। তবে ভূতত্ত্ববিদদের মতে, ১৯০০ সালের দিকে ম্যাক্সিকান সেনাবাহিনী এ দ্বীপের চারপাশে টার্গেট প্র্যাকটিস করতো। তখনই হয়তো কোনো বিস্ফোরণের কারণে এমনটা হয়ে গেছে।

Hidden-Beach-Mexico
ছবি: সংগৃহীত

আবার অনেকে মনে করেন, এটা প্রকৃতির খেয়াল। তারা ভাবেন, প্রাকৃতিকভাবেই বহু বছর ধরে সমদ্রের পানি একটু একটু করে মাটির নিচ দিয়ে এবং উপরের অংশের কিছু কিছু মাটি ক্ষয় করে, তারপর একটি স্থানে গিয়ে গোলাকৃতির সুইমিং পুলের ন্যায় রুপ ধারন করেছে। সেই থেকেই একে লুকানো সৈকত বলা হয়ে থাকে।

এটি একটি দ্বীপ দ্বারা পরিবেষ্টিত। এই দ্বীপটি একটি প্রাকৃতিক উদ্যান। এখানকার দৃশ্য সত্যিই এক অসাধারণ দৃশ্য। লুকানো সৈকতকে দেখলে গুহা মনে হয়। এই গুহার ছাদের দিকের খোলা অংশ দিয়ে সূর্যের আলো প্রবেশ করার ফলে একটি রোমান্টিক পরিবেশের সৃষ্টি হয়। তাই তরুণ-তরুণীদের কাছে এই বেশ জনপ্রিয়।

las-marietas-islands
ছবি: সংগৃহীত

এখানে যাওয়ার জন্য আপনাকে বোটে করে ঘন্টাখানেক পাড়ি দিয়ে একটি ৫০ ফুট কৃত্রিম টানেলের মধ্য দিয়ে সাঁতারকেটে (যেটি প্রশান্ত মহাসাগরের সাথে যুক্ত করেছে) এই সৈকতের মূল কেন্দ্রে প্রবেশ করতে হবে। জানুয়ারি থেকে মার্চের শেষ পর্যন্ত সেখানে বসন্ত থাকায় ভ্রমণের জন্য সবচেয়ে উপযুক্ত।