অন্যের নাম মনে রাখতে করণীয়

491
Remember names
ছবি : সংগৃহীত

কথায় আছে, নামে কী আসে যায়? একজনের একাধিক নাম থাকতে পারে, তবে আপনি কি একজনের নাম অন্য নামে ডাকতে পারবেন? কাউকে চেনার সহজ উপায় হলো তার নাম। তবে আমরা প্রায়শই অনেকের নাম ভুলে যায়। কিংবা প্রয়োজনীয় মুহুর্তে পরিচিত অনেকের নামও মনে পড়ে না।

হটাৎ কাউকে দেখলেন কিন্তু নাম মনে পড়ছে না। আবার মোবাইলে কল দিতে গিয়ে যাকে কল করবেন তার নামটিও মনে করতে পারছেন না। এমন অভিজ্ঞতা আমাদের প্রায় সকলেরই হয়ে থাকে।

ClassTune

স্মরণশক্তি কমে যাওয়া
বিশেষজ্ঞদের মতে, প্রায় ৮৫ শতাংশ মধ্যবয়সী ও বয়স্করা অন্যের নাম সহজে ভুলে যান। আমাদের এখন মোবাইল নাম্বার মুখস্ত রাখার দরকার পড়ে না, কারণ আমাদের ব্যবহৃত মোবাইল সেটি করে থাকে। আমাদের কারও ইমেইল অ্যাড্রেস মনে রাখার দরকার নেই, কারণ মেইল সেবাগুলো সেই কাজ করে থাকে। কিন্তু নাম সবসময় মনে রাখার দরকার পড়ে। তবে যদি কেউ কারও নাম ভুলে যায় তাহলে বিরক্ত হওয়া ঠিক না, কারণ এটি তার স্মরণশক্তির কারণে হয়ে থাকে।

তবে বিশেষ কিছু উপায় অবলম্বন করলে অন্যের নাম সহজে মনে রাখা যায়। চলুন দেখে নিই উপায়গুলো।

সাক্ষাত ও পুনরাবৃত্তি
যখন আপনি সাথে পরিচিত হবেন বা নাম জানবেন, তখন শুধু মাথা না নাড়িয়ে আলোচনা চালিয়ে যান। কথার মধ্যে তার নাম ধরে বারবার সম্মোধন করতে পারেন, তবে দেখবেন এটি যেনো অতিরিক্ত না হয়ে যায়। যখন বিদায় নেবেন তখনও নাম ধরেই বলুন। নামের সাথে সাথে চেহারাটাও মনে রাখার চেষ্টা করুন।

বিজনেস কার্ড নিয়ে নিন
ভিজ্যুয়াল মেমরি শক্তিশালী করতে, যার সাথে পরিচিত হয়েছেন তার বিজনেস কার্ডটি চেয়ে নিন। যখন কথা বলবেন কার্ডটি সম্ভব হলে পকেটে না রেখে হাতেই রাখুন এবং ভালোভাবে দেখুন। কার্ড নিয়েই পকেটে বা মানিব্যাগে না রাখার ক্ষেত্রে ভদ্রতাও রয়েছে।

বানান ভালোভাবে জানুন
স্মরণশক্তি বিশেষজ্ঞরা বলেন, যখন পরিচিত হবেন তখন নামের বানানটি নিশ্চিত হয়ে নিন; বিশেষকরে যেসব নামগুলো সচরাচর নয়। এতে ভিজ্যুয়াল মেমরি তৈরি হয়। কীভাবে? নামের (বানানসহ) সাথে তাদের চেহারার একটি ছবি মনে গেথে যায়।

WOMAN THINKING
ছবি : সংগৃহীত

আনুষঙ্গিক তথ্য
যখন পরিচিত হবেন তখন তার সম্পর্কে আনুষঙ্গিক তথ্য যেমন কোথায় চাকরি বা কী করেন, তাদের শখ, বাচ্চা, পড়াশোনাসহ ব্যক্তিগত যতোটা সম্ভব জানা যায় জেনে নিন। এগুলো তাকে মনে রাখতে সহায়তা করবে।

নামে নিয়ে খেলুন
বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে নতুন শোনা নাম নিয়ে ভার্বাল গেইম খেলুন। অথবা অন্য কিছুর সাথে তুলনা করুন। যেমন হতে পারে- ‘সাব্বির ইন সেলস’ অথবা ‘খুশি ফ্রম খুলনা’ ইত্যাদি।

সংযোগ তৈরি করুন
যখন কারো নাম জানলেন তখন ঐ একই নামের পরিচিত অন্য কারো সাথে সংযোগ তৈরি করুন। অথবা কোনও সেলিব্রেটির সাথে মিললে সেটি মনে রাখুন।

মনোযোগী হন
কারও নাম ভুলে যাওয়ার অন্যতম কারণ হলো আমরা প্রথমবার থেকেই সেটি মনে রাখার জন্য মনোযোগী হই না। তাই আপনি যদি নাম মনে রাখতে চান তাহলে আপনাকে অবশ্যই মনোযোগী হতে হবে।