বিশ্বের ক্ষুদ্রতম কম্পিউটার তৈরি করেছে আইবিএম

ibm worlds smallest computer
ছবি : আইবিএম

কাউকে যদি জিজ্ঞাসা করা হয়, শক্তিশালী বা সুপার কম্পিউটারের দুর্বল দিক কোনটি? তাহলে নিশ্চিতভাবে উত্তর আসবে এর বিশাল আকার। তবে এখন সেটি আর বলার সুযোগ থাকছে না। কারণ, আইবিএম ইতিমধ্যেই বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম অথচ শক্তিশালী কম্পিউটার তৈরি করেছে।

আইবিএম থিংক ২০১৮ ইভেন্টে কোম্পানি ফ্ল্যাগশিপ কনফারেন্সে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম এই কম্পিউটারের উন্মোচন করছে প্রতিষ্ঠানটি। মজার বিষয় নয়, সত্যিই কম্পিউটারটি একটি লবন কণার চেয়েও ছোট!

ClassTune

তবে এই আকার হলেও কাজে ছোট নয়। এতে রয়েছে এক্স৮৬ চিপের কম্পিউটিং শক্তি। বর্তমানে যা আছে তার তুলনায় এটি অবাক করার মতো না হলেও এই কম্পিউটারটি দেখতে আপনার মাইক্রোস্কোপ লাগবে।

কম্পিউটারটি তৈরিতে ১০ সেন্টের চেয়েও কম খরচ পড়বে, তবে এতে রয়েছে কয়েক মিলিয়ন ট্রানজিস্টর। যা ব্যবহারকারীদের ডাটা মনিটর, অ্যানালাইজ, কমিউনিকেট এমনকি কার্যসম্পাদনে সহায়তা করবে।

ibm-worlds-smallest-computer
ছবি : সংগৃহীত

বিটকয়েনপ্রেমীদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। এটি ব্লকচেইনের সাথেও কাজ করবে। বিশেষ করে, এই কম্পিউটার ব্লকচেইন অ্যাপ্লিকেশনের ডাটা সোর্স হিসেবে কাজ করবে। পাশাপাশি ট্র্যাকিং, চুরি ও অপরাধ সনাক্ত করার কাজও করতে পারবে কম্পিউটারটি। আধুনিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কাজও করতে পারবে।

আইবিএমের পক্ষ থেকে বলা হয়েছে, এটা সবেমাত্র শুরু। আগামী ৫ বছরের মধ্যে প্রতিটি ডিভাইসে এ ধরণের কম্পিউটার যুক্ত থাকবে। তবে কখন এটি উন্মুক্ত করা হবে সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।