দরজার তালা খুলবে আইফোন

iphone-unlock-doors
ছবি : সংগৃহীত

ঘখন আমরা ঘর থেকে বের হই তখন তিনটি জিনিস অবশ্যই সাথে নিয়ে থাকি। এগুলো হলো মোবাইল, চাবি এবং ওয়ালেট বা মানিব্যাগ। তবে আগামীতে এই চেকলিস্ট আরও ছোট হবে। মোবাইল আর ওয়ালেট নিয়ে বের হলেই চলবে। যদিও ই-ওয়ালেটের প্রভাবে ওয়ালেটের চাহিদাও কমে যাবে আগামীতে।

মনে করতে পারেন, চাবি না নিলে ঘরে নিরাপত্তা কেমনে থাকবে? ফিরে এসে দরজার তালা কীভাবে খুলবেন? চিন্তার কারণ নেই কারণ আপনার হাতে থাকা আইফোনই দরজার তালা খুলে দেবে। শুধু তালা খোলাই নয়, আপনার গাড়ির দরজাও আপনার জন্য খুলে দেবে আইফোন।

Safe Internet

আর এই কাজটি হবে আইফোনের নেয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) চিপের মাধ্যমে। সহজে লেনদেনের জন্য অ্যাপল পে’র মতোই কাজ করবে এই সেবাটি।

ম্যাকরিউমরসে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, আগামী মাসে ঘোষিত হতে যাওয়া নতুন এনএফসি চিপ আইফোন ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়গুলোতে আমূল পরিবর্তন আনবে। যানবাহনের ফি পরিশোধের পাশাপাশি ঘর কিংবা গাড়ির দরজা খুলে দিতে পরিচয় ভেরিফিকেশন করবে এই চিপ।

২০১৪ সাল থেকে নিরাপত্তা সনাক্তকারী প্রতিষ্ঠান এইচআইডি গ্লোবালের সাথে এ বিষয়ে কাজ করছে অ্যাপল। জুনে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্সের এই প্রযুক্তির ঘোষণা আসতে পারে। আগামী ৪ জুন থেকে এই সম্মেলন শুরু হবে।