শিশুদের জন্য ফেসবুকের নতুন মেসেঞ্জার

125639
messenger_kids

বর্তমানে ফেসবুকের নীতিমালা অনুযায়ী শুধুমাত্র ১৩ বা তার বেশি বয়সীরা এই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করতে পারেন। তবে এই বয়সের নিচে অনেকেই বয়স বাড়িয়ে নীতিমালা না মেনে ফেসবুক ব্যবহার করছে। সম্প্রতি প্রকাশিত তথ্যমতে, দুই কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে যাদের বয়স ১৩ বছরের কম।

আবার অনেক অভিভাবকই শিশুদের হাতে ডিজিটাল ডিভাইস তুলে দিচ্ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন ডিজিটাল সেবা তাদের ব্যবহারের সুযোগ দিচ্ছে। আর তাই শিশুদেরকে ফেসবুকের মাধ্যমে যোগাযোগের সুবিধা দেওয়ার কথা মাথায় রেখে নতুন মেসেঞ্জার চালু করেছে প্রতিষ্ঠানটি।

Safe Internet

মেসেঞ্জার কিডস নামের এই মেসেজিং অ্যাপটি কমবয়সীরা ব্যবহার করতে পারবে। তবে এই অ্যাপ ব্যবহার করতে শিশুদেরকে তাদের অভিভাবকদের অনুমতি নিতে হবে। কাউকে বন্ধু তালিকায় যুক্ত করতে গেলেও সেটি অনুমোদন দেবেন অভিভাবকরা।

অভিভাবকদের অনুমোদনের পর বন্ধদের সাথে ছবি আদান-প্রদান, বার্তা ও ভিডিও চ্যাট করতে পারবে তারা। এখানে শিশুদের জন্য জিআইএফ ইমেজ, স্টিকার, মাস্কসহ ছবি আঁকার টুলস থাকবে। ফলে শিশুরা তাদের প্রয়োজন মতো কনটেন্ট তৈরি করতে পারবে।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অ্যাপের ফিড বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হবেনা। কিংবা শিশুদের তথ্য ফেসবুক অন্য কোনো কাজে ব্যবহার কিংবা শেয়ার করবে না।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে এই সেবাটি চালু করা হয়েছে। ধারাবাহিকভাবে বিশ্বের অন্যান্য দেশেও এটি চালু করা হবে বলে জানানো হয়েছে।

তথ্যসূত্র: ফেইসবুক নিউজরুম