জলবায়ু পরিবর্তনের কারণে বিলুপ্ত হয়ে গেল স্তন্যপায়ী প্রাণী

mosaic tailed rat
ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার একটি দ্বীপে বসবাসকারী এক প্রজাতির ছোট রোডেন্ট জাতীয় স্তন্যপায়ী প্রাণী বিলুপ্ত হয়ে গিয়েছে বলে বিজ্ঞানীদের সাম্প্রতিক গবেষণা থেকে জানা গিয়েছে। জলবায়ু পরিবর্তনের বিলুপ্ত হয়ে যাওয়া পৃথিবীর প্রথম স্তন্যপায়ী প্রাণী এটি। রোডেন্ট হচ্ছে মুখের উপরের পাটির সম্মুখদিকে উঁচু দাঁতবিশিষ্ট প্রাণী।

২০০৯ সালে সর্বশেষ এক জেলের নজরে পড়েছিল এই প্রাণী। এরপর থেকে অনেক খুঁজেও আর পাওয়া না যাওয়ায় বিজ্ঞানীরা এটিকে বিলুপ্ত ঘোষণা করেছেন।

ClassTune

গ্রেট ব্যারিয়ার রীফের পূর্বে অবস্থিত ব্রাম্বল ক্যা নামক দ্বীপ ছিল এই প্রাণীর একমাত্র আবাসস্থল। এই দ্বীপের নামানুসারেই এর নাম রাখা হয়েছিল ব্রাম্বল ক্যা মেলোমিস (Melomys rubicola)। তবে মোজাইক-টেইলড র‍্যাট নামেও ডাকা হয় এটিকে। দ্বীপটি সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ৩ ফুট উঁচুতে অবস্থিত।

১৮৪৫ সালে প্রথম ইউরোপীয়দের চোখে পড়ে এই প্রাণী। ১৯৭৮ সাল পর্যন্তও বেশ কয়েকশ প্রাণী জীবিত ছিল। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে এই দ্বীপের একটি বড় অংশ সমুদ্রগর্ভে বিলীন হয়ে যায়। যার কারণে এই ইঁদুরদের খাদ্য এবং আবাসস্থল ধ্বংস হয়ে যায় এবং এদের বেঁচে থাকা হুমকির মধ্যে পড়ে।

১৯০১ থেকে ২০১০ সালের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়েছে ৮ ইঞ্চি যা এর আগের ৬ হাজার বছরের সমান। আর এই অস্বাভাবিক প্রাকৃতিক বিপর্যয়ের ফলে প্রথম স্তন্যপায়ী প্রাণী হিসেবে বিলুপ্ত হয়ে গেল এই মোজাইক-টেইলড র‍্যাট।