বিশ্বকাপের ভেন্যু পরিচিতি : নিঝনি নভগোরদ স্টেডিয়াম

Nizhny Novgorod Stadium
ছবি: সংগৃহীত

এবারের ফিফা বিশ্বকাপের অন্যতম ভেন্যু নিঝনি নভগোরদ সংক্ষেপে নিঝনি স্টেডিয়াম। গ্রুপ পর্বের ৪টি আর রাউন্ড অব সিক্সটিন ও কোয়ার্টার ফাইনালের একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে এই মাঠে। বিশ্বকাপ সামনে রেখে নতুন যেসব স্টেডিয়াম তৈরি করা হয়েছে তার মধ্যে একটি নিঝনি নভগোরদ স্টেডিয়াম।

রাশিয়ার অন্যতম বাণিজ্যিক ও শিল্পের শহর হিসেবে সুখ্যাতি আছে নিঝনি নভগোরদের। মস্কো থেকে ৪০০ কিলোমিটর পূর্বে ভলগা নদীর তীরে অবস্থিত। দেশটির সামরিক সরঞ্জামাদি উৎপাদনের জন্যও গুরুত্বপূর্ণ হয়ে উঠে শহরটি। সেভিয়েত ইউনিয়নের সময় এ অঞ্চলের প্রখ্যাত লেখক ম্যাক্সিম গোর্কির সম্মানে শহরটি পরিচয় ছিল গোর্কি নামে। ১৯৯০ সালের পর থেকে শহরটির নামকরণ করা হয় নিঝনি নভগোরদ।

ClassTune

নদীর তীর ঘেঁষা প্রাকৃতিক সৌন্দর্য্যের মধ্যে আরেক সৌন্দর্য্য নিঝনি নভগোরদ স্টেডিয়াম। ২০১৫ সালে রাশিয়ার ক্রীড়া মন্ত্রণালয় ২১.৬ হেক্টর জায়গার উপর এ স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু করে। ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটি তৈরি করতে খরচ হয় ১৭.৯ মিলিয়ন রুবল। কয়েক মাস আগে ফিফার অনুমতি পেয়েছে স্টেডিয়ামটি।

তবে শুধু স্টেডিয়াম নয়, বিশ্বকাপ উপলক্ষে শহরের অবকাঠামোগত উন্নয়নও করা হয়েছে। বিমানবন্দরে তৈরি করা হয়েছে নতুন টার্মিনাল, যাতে খরচ হয়েছে ৬৩ মিলিয়ন ডলার। এছাড়া দর্শকদের যাতায়াতের সুবিধার্তে একটি মেট্রো স্টেশিন তৈরি করা হয়েছে।

Nizhny Novgorod Stadium 2
ছবি: সংগৃহীত

১৮ জুন সুইডেন ও দক্ষিণ কোরিয়ার ম্যাচ দিয়েই যাত্রা শুরু করবে এই স্টেডিয়ামের। ২১ জুন আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া, ২৪ জুন ইংল্যান্ড ও পানামা, ২৭ জুন সুইজারল্যান্ড ও কোস্টারিকার মধ্যে খেলা অনুষ্ঠিত হবে। ১ জুলাই ডি গ্রুপ জয়ী ও সি গ্রুপের রানারআপের মধ্যকার খেলা হবে। সর্বশেষ ৬ জুলাই ৪৯ ও ৫০ তম ম্যাচ জয়ীর মধ্যে কোয়ার্টার ফাইনাল খেলা হবে। ধারণা করা হচ্ছে বিশ্বকাপ উপলক্ষে অন্তত ৩০ লাখ দর্শক-পর্যটকের সমাগম হবে এখানে।