পৃথিবীর গভীরতম স্থানেও প্লাস্টিক

plastic waste in ocean
ছবি : সংগৃহীত

পৃথিবীর গভীরতম স্থানের নাম অনেকেই জানেন। সেটি হলো মারিয়ানা ট্রেঞ্চ। প্রশান্ত মহাসাগরের পশ্চিম প্রান্তে মারিয়ানা দ্বীপপুঞ্জের ঠিক পূর্বে অবস্থিত এই খাতের গভীরতা প্রায় ৩৬ হাজার ফুট।

তবে আশ্চর্যের বিষয় হলো- স্থানটি পৃথিবীর পরিবেশ দূষণের হাত থেকেও রক্ষা পায়নি। সেখানেও পাওয়া গেছে পরিবেশ দূষণকারী প্লাস্টিক ব্যাগ।

Safe Internet

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, দোকানে কেনাকাটা করলে যে প্লাস্টিক হাতে ধরিয়ে দেয়া হয় তা মারিয়ানা ট্রেঞ্চেও পাওয়া গেছে। গত ৩০ বছরে পাঁচ হাজারের অধিক ডুবুরীদের তোলা ছবি ও ভিডিওর সংগ্রহ ‘ডিপ সি ডেবরিস ডাটাবেইজ’ থেকে বিজ্ঞানীরা এটি খুঁজে পেয়েছেন।

বর্তমানে বিশ্বব্যাপী প্লাস্টিক দূষণ ভয়াবহ রূপ নিয়েছে, তারই আরেকটি প্রমাণ হলো মারিয়ানা ট্রেঞ্চে প্লাস্টিকের উপস্থিতি। একবার ব্যবহার করা হয় এমন প্লাস্টিকেরই প্রভাব বেশি, যা নষ্ট হতে হাজার হাজার বছর লেগে যায়।

গত ফেব্রুয়ারিতে আরেকটি গবেষণায় দেখা যায়, সবচেয়ে দূষিত নদী বা সাগরের মধ্যে মারিয়ানা ট্রেঞ্চ বেশি ঝুঁকিতে রয়েছে। আশেপাশের এলাকার অধিবাসী, নৌযান থেকে ও পর্যটকদের ফেলে দেয়া বিভিন্ন প্লাস্টিকের কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

মারিয়ানা ট্রেঞ্চসহ বিশ্বের প্রায় সকল সমুদ্র ও নদীতে শুধু প্লাস্টিক ব্যাগ নয়, প্লাস্টিক বোতল, রাবার, ধাতব পদার্থ ও পোশাকসহ বিভিন্ন ধরণের অপচনশীল কিংবা নষ্ট হতে সময় লাগে এমন বস্তুর উপস্থিতি বেড়েছে। যা জীববৈচিত্রের জন্য মারাত্মক হুমকির কারণ হচ্ছে।