বিশ্বকাপের ভেন্যু পরিচিতি : সেন্ট পিটার্সবার্গ

Krestovsky_Stadium
By A.Savin (Wikimedia Commons· WikiPhotoSpace)

ক্রেস্তভস্কি স্টেডিয়াম, পিটার এরিনা কিংবা জেনিট এরিনা নামে পরিচিত স্টেডিয়ামটি এবারের বিশ্বকাপের সময় সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম হিসেবেই পরিচিত হচ্ছে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের ক্রেস্তভস্কি দ্বীপের পশ্চিম অংশে অবস্থিত এ স্টেডিয়ামটি মস্কো থেকে ৭১২ কিলোমিটার দূরে অবস্থিত।

২০০৮ সালের ডিসেম্বর মাসে স্টেডিয়ামটি সম্পূর্ণ করার পরিকল্পনা ছিলো, যা পরে ২০১১ সালের শেষের দিকে পরিবর্তিত হয়েছিলো। অবশেষে ২০১৭ সালের শেষের দিকে স্টেডিয়ামটি উদ্বোধন করা হয়। স্টেডিয়ামটি তৈরিতে ৫১৮% দেরি ও ৫৪৮% অতিরিক্ত বাজেট খরচ হয়েছে।

ClassTune

তবে, এটি একটি অত্যাধুনিক স্টেডিয়াম হিসেবে তৈরি করা হয়েছে। স্টেডিয়ামটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে শুধু ফুটবল-ই নয় রাগবি, বেস বল কিংবা ক্রিকেট সব ধরনের খেলা এখানে আয়োজন করা সম্ভব হবে। এর আসন সংখ্যা প্রায় ৬৭ হাজার।

এবারের ফিফা বিশ্বকাপের অন্যতম ভেন্যুগুলোর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ভেন্যু হলো সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম। গ্রুপ পর্বের ৪টি আর রাউন্ড অব সিক্সটিন ও সেমিফাইনালের একটি ম্যাচ ছাড়াও, সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বিশ্বকাপের তৃতীয় স্থান নিধার্রনী ম্যাচ।

zenit new
ছবি : সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপের মোট ৭টিসহ ১৪টি দল এই স্টেডিয়াম খেলবে। ফুটবল পিপাসুদের দুর্বীণ দৃষ্টি থাকবে সেন্ট পিটার্সবার্গে। কারণ স্বাগতিক রাশিয়া ছাড়াও, আসরের দুই হট ফেবারিট আর্জেন্টিনা ও ব্রাজিলের ম্যাচ অনুষ্ঠিত হবে সেন্ট পিটার্সবার্গে।

১৫ জুন মরক্কো ও ইরানের ম্যাচের মধ্যে দিয়ে অভিষেক হবে সেন্ট পিটার্সবার্গের। ব্রাজিলের খেলা ২২ আর মেসির আর্জেন্টিনা খেলবে ২৬ জুন। বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ১০ জুলাই আর তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ হবে ১৪ জুলাই।

তথ্যসূত্র : উইকিপিডিয়া ও অনলাইন