স্যামসাংয়ের নতুন ইন্টারনেটবিহীন স্মার্টফোন

372
Samsung j2 pro-2018-edition
ছবি : ম্যাশেবল

আপনার হাতে একটি স্মার্টফোন। ছবি বা সেলফি তুলছেন, ভিডিও করছেন, কিন্তু ইন্টারনেটে আপলোড করতে পারছেন না। কেমন লাগবে? ইন্টারনেটের এই যুগে ইন্টারনেট সুবিধাবিহীন স্মার্টফোন আপনার কাছে মোটেই কাম্য নয়!

তবে হ্যাঁ, এমনই স্মার্টফোন এনেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। গ্যালাক্সি জে২ প্রো (২০১৮) মডেলের নতুন স্মার্টফোনটিতে কোনও ধরণের ইন্টারনেট সুবিধা থাকছে না।

ClassTune

স্যামসাংয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফোনটিতে মোবাইল ডাটা যেমন থ্রিজি, এলটিই এবং ওয়াইফাই ব্লক করা হয়েছে। ফলে এতে ইন্টারনেট ব্যবহার করা যাবে না। মূলত শিক্ষার্থীদের পড়ালেখার প্রতি দৃষ্টি রাখতেই এই সংস্করণ আনা হয়েছে। এছাড়া ফোনটি বয়স্কদের জন্যও উপযোগি, যাদের অনলাইনের প্রতি আগ্রহ নেই।

ফলে ব্যবহারকারীরা গুগল, ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, ইউটিউব, মিউজিক স্ট্রিমিং, জিপসহ ইন্টারনেটভিত্তিক কোনও সুবিধাই পাবেন না।

মনে প্রশ্ন জাগতে পারে, তাহলে কী করা যাবে এই স্মার্টফোন দিয়ে? ব্যবহারকারীরা কল করা, মেসেজ পাঠানো, ছবি তোলা ও ভিডিও ধারণ করতে পারবেন। ফলে অনেকটা পোর্টেবল মিডিয়া প্লেয়ার মনে হতে পারে অনেকের কাছেই!

ফোনটিতে রয়েছে ৫ ইঞ্চির কিউএইচডি অ্যামোলেড ডিসপ্লে, ১.৪ গিগাহার্টজ কোয়াড-কোর চিপ, ১.৫ গিগাবাইট র‍্যাম, মাইক্রোএসডি কার্ড স্লট (কোনও ইন্টারন্যাল স্টোরেজ নেই) এবং ২৬০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এর পিছনে ৮ মেগাপিক্সেল শ্যুটার ও সামনে ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে।

স্মার্টফোনটির দাম ১৮৫ ডলার, যদিও এই দামে আরও ভালো স্মার্টফোন বাজারে পাওয়া যাবে ও ইন্টারনেট ব্যবহার করা যাবে।

প্রাথমিকভাবে স্মার্টফোনটি শুধুমাত্র দক্ষিণ কোরিয়ার বাজারে ছাড়া হয়েছে। তবে অন্যান্য বাজারে ছাড়া হবে কিনা সেটি জানানো হয়নি।