ল্যাপটপে ওয়াইফাই সংযোগ না পেলে করণীয়

Woman using mobile beside laptop
ছবি: সংগৃহীত

অফিসের একটি ইমেইল এখনই পাঠানো লাগবে, ল্যাপটপ চালু করে দেখলেন ওয়াইফাই সংযোগ পাচ্ছে না। আবার এমনও হতে পারে নতুন ল্যাপটপ কিনে বাসায় এলেন। সেটি চালু করে দেখলেন ওয়াইফাই সংযোগ কাজ করছে না। তখন কী অবস্থা হবে ভেবে দেখেছেন?

ল্যাপটপ ব্যবহারকারীরা ঠিক এমনই পরিস্থিতির মুখোমুখি হতে পারেন। তবে কিছু বিষয় জানলে হার্ডওয়্যার বা সফটওয়্যার সমস্যা না হলে নিজেই ওয়াইফাই সংযোগ সমস্যা দূর করা যায়। চলুন ধাপে ধাপে জেনে নিই এমন পরিস্থিতিতে পড়লে কী করতে হবে।

ClassTune

১. প্রথমেই দেখে নিই আপনার ল্যাপটপে ওয়াইফাই সুবিধা আছে কি না? বর্তমানে সব ল্যাপটপে ওয়াইফাই থাকলেও আগে বেশিরভাগই ক্যাবল বা ইথারনেট সংযোগ থাকতো। এছাড়া একইসাথে ওয়াইফাই ও ক্যাবল সংযোগ কাজ করে না।

২. আপনার ল্যাপটপের ওয়াইফাই বাটন চালু আছে কি না দেখুন (অধিকাংশ ল্যাপটপে একটি বাটন থাকে)।

৩। রাউটারটিকে রিস্টার্ট দিন এবং পুনরায় চেষ্টা করুন। কাজ না হলে পরের ধাপে যান।

৪। আরেকটি ডিভাইসে ওয়াইফাই সংযুক্ত করার চেষ্টা করুন। যদি ডিভাইসটি ওয়াইফাইতে সংযুক্ত হয় তাহলে পরের ধাপটি (৫ নাম্বার) চেষ্টা করুন। আর যদি সংযুক্ত না হয় তাহলে আপনার ইন্টারনেট সংযোগ কিংবা রাউটারে সমস্যা আছে। সেক্ষেত্রে একবারে ৬ নাম্বার ধাপে যান।

৫. দেখুন আপনার ল্যাপটপ অন্য ওয়াইফাই নেটওয়ার্ক বা আপনার মোবাইলের হটস্পট ডিটেক্ট করতে পারে কিনা। যদি অন্য নেটওয়ার্ক ডিটেক্ট করতে না পারে তাহলে সফটওয়্যার অথবা হার্ডওয়্যার সমস্যা। এই পরিস্থিতিতে ৭ নাম্বার ধাপটি চেষ্টা করুন।

যদি অন্য নেটওয়ার্ক ডিটেক্ট করতে পারে এবং ঐ নেটওয়ার্কে সংযুক্ত হতে পারে তাহলে ফায়ারওয়াল অথবা ইন্টারনেট সেবাদাতার দিক থেকে সমস্যা, সেক্ষেত্রে ৬ নাম্বার ধাপ অবলম্বন করুন।

যদি অন্য নেটওয়ার্ক ডিটেক্ট করতে পারে কিন্তু সংযুক্ত হতে না পারে সেক্ষেত্রে সফটওয়্যার অথবা অ্যাপ্লিকেশন যেমন অ্যান্টিভাইরাস ফায়ারওয়াল, ভিপিএন অথবা প্রক্সিতে ঝামেলার কারণে ওয়াইফাই অ্যাক্সেস পেতে সমস্যা হচ্ছে। এক্ষেত্রে ৭ নাম্বার ধাপে যান।

৬. আপনার ওয়াইফাই বা ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে কল করুন এবং সংযোগ যথাযথভাবে ঠিক আছে কিনা নিশ্চিত হন। যদি তাদের দিক থেকে সব ঠিক থাকে তাহলে আপনার ল্যাপটপের হার্ডওয়্যার বা সফটওয়্যার সমস্যা। পরের ধাপটি চেষ্টা করুন।

৭. এখন একজন প্রফেশনালস তথা এ বিষয়ে অভিজ্ঞ ব্যক্তি/প্রকৌশলীর সহায়তা নিতে হবে। তিনি আপনার সমস্যার সমাধান বের করে দিতে পারবেন ও তার পরামর্শমতো ওয়াইফাইতে যুক্ত হতে পারবেন।