এক গাছে ৪০ প্রকার ফল

348
tree 75
ছবি : সংগৃহীত

শিরোনাম দেখে বিশ্বাস হচ্ছে না? কিন্তু এমনই এক গাছ আছে নিউইয়র্কের সিরাকিউস বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে। শীতকালে গাছটি দেখতে অন্যসব গাছের মতোই। তখন এর ডালপালায় পাতা থাকে না, হালকা বরফের চাদরে ছেয়ে যায়।

কিন্তু বসন্তে গাছটিতে গোলাপী, সাদা ও লাল ফুলে শোভিত হয়ে উঠে। আর গ্রীষ্মে গাছটিতে তিন ডজনের অধিক প্রকারের ফল ধরে।

ClassTune

যদিও গাছটিকে কিছু বন্য ফলের সালাদের ‘সিক্রেট প্যারেন্ট’ হিসেবে মনে হয়, তবে এটি আসলে সিরাকিউস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও চিত্রশিল্পী সাম ভান একেনের কাজের ফলাফল।

tree 75 fruits
ছবি : সংগৃহীত

৪০ ফলের এই গাছকে ‘ট্রি ৭৫’ মডেলে নামকরণ করা হয়েছে, যা ঐ শিল্পীর চাষ করা ডজনখানেক গাছের মধ্যে একটি। এতে চেরি, পীচ, নিকটারিন, প্লাম এবং কাজুবাদামসহ বিভিন্ন ধরণের বিচিযুক্ত ফল পাওয়া যায়।

২০০৮ সালে ভান একেন তার প্রকল্প শুরু করেন। নিউইয়র্ক স্টেট এগ্রিকালচারাল এক্সপেরিমেন্ট স্টেশনের ফলের বাগান যা কিছুদিন পরেই বন্ধ হয়ে যাচ্ছিলো সেখানকার তিন একর জায়গা কিনে তিনি এই প্রকল্প শুরু করেন। যেহেতু সেখানকার বিচিযুক্ত ফলগুলো ঐ জায়গা থেকে বিলীন হয়ে যাচ্ছিলো তাই তিনি একটি গাছেই সেগুলো বাঁচিয়ে রাখার সিদ্ধান্ত নেন। এজন্য তিনি ঐ একটি গাছেই বিভিন্ন প্রকার ফলের গাছের কলম পদ্ধতি প্রয়োগ করেন।

tree 75 -3
ছবি : সংগৃহীত

২০১১ সালে তিনি সিরাকিউস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই গাছ লাগান। যদিও ফলগুলো পেতে কয়েক বছর সময় লাগে। এখন এটি বিষ্ময়কর একটি গাছ বটে!

tree 75 -2
ছবি : সংগৃহীত