ছাতার কাভারের জাদুঘর

432
Umbrella Cover Museum-2

শিরোনাম দেখেই বিষ্মিত হলেন? কিন্তু এমনই এক জাদুঘর রয়েছে, যেখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছাতার কাভার সংগ্রহ করে রাখা হয়। এটি এ ধরণের একমাত্র এবং সর্ববৃহৎ সংগ্রহশালা।

আকারে ছোট হলেও একজন সঙ্গীতজ্ঞের তৈরি এই জাদুঘর গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ঠাই পেয়েছে। ১৯৯৬ সালে ন্যান্সি ৩. হফম্যান তার ৫ থেকে ৭টি ছাতার কাভার কক্ষে সাধারণভাবে ঝুলিয়ে রাখার মাধ্যমেই এই ছোট্ট জাদুঘরের সূচনা করেন।

ClassTune

এরপর হফম্যান তার পরিবার ও বন্ধুদের কাছ থেকে এই কাভার সংগ্রহ করতে থাকেন, যা প্রায় সকলেই ফেলে রাখেন বা ফেলে দেন। এর মাধ্যমে তার জাদুঘরে প্রায় ৮০টি ছাতার কাভার ঠাই নেয়।

Umbrella_cover_museum

প্রতিষ্ঠার পর থেকেই মজার এই জাদুঘরটি বড় হতে থাকে। ইতোমধ্যে বিশ্বের অন্তত ৪৪টি দেশ থেকে ছাতার কাভার সংগ্রহ করা হয়েছে। বর্তমানে, সর্বমোট সাত শতাধিক ছাতার কাভার রয়েছে। এগুলোর আকার ও গঠনের ভিন্নতাও রয়েছে। পুতুল অ্যাক্সেসরিজ থেকে ফার্নিচার সাইজের ছাতার কাভারও রয়েছে এখানে।

২০১২ সালের ৭ জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সর্ববৃহৎ ছাতার কাভারের সংগ্রহশালা হিসেবে স্বীকৃতি পায় এই জাদুঘরটি। যুক্তরাষ্ট্রের পিকস আইল্যান্ডে অবস্থিত এই জাদুঘরটি ভ্রমণ করতে চাইলে এই প্রতিষ্ঠাতা হফম্যানের সাথেই যোগাযোগ করতে হবে।