ভোরে ঘুম থেকে উঠা আসলেই স্বাস্থ্যকর?

649
early rising

আমরা জানি, রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া ও ভোরে ঘুম থেকে উঠা উভয়ই স্বাস্থ্য এবং মনের জন্য উপকারী। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণায় ভোরে ঘুম থেকে উঠার ক্ষতিকর দিক পাওয়া গেছে। বিশেষ করে টিনএজারদের জন্য এটি ভয়াবহ হতে পারে, যদিও দেখতে স্বাভাবিক মনে হয়!

ইউনিভার্সিটি অব রচেস্টার মেডিকেল সেন্টারের একদল গবেষক প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। তাদের গবেষণায় দেখা যায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা যা তাদের স্কুল সকাল সাড়ে ৮টার আগে শুরু করে তাদের সবকিছু দেখতে ঠিকঠাক মনে হলেও হতাশা ও ভয়ের জোরালো আশংকা রয়েছে।

ClassTune

বিশ্ববিদ্যালয়টির ক্লিনিক্যাল অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জ্যাক পেলজ বলেন, আমরা দেখেছি যার ভোরে স্কুল শুরু করে তাদের ঘুমের প্রক্রিয়ায় অধিক প্রভাব পড়ে এবং মানসিক সমস্যা বৃদ্ধি করে। অপরদিকে যারা দেরিতে স্কুল শুরু করে তাদের মধ্যে অধিকতর ‘প্রোটেক্টিভ ফ্যাক্টর’ দেখা যায়।

গবেষণায় ঘুমের স্বাস্থ্যবিধি, ঘুমের মান ও সময়, উভয় ধরণের শিক্ষার্থীদের হতাশা ও ভয়গুলো পরীক্ষা করা হয়। সাত দিন ধরে এই গবেষণা চলে।

তবে যেমনটা আমরা জানি অর্থাৎ রাতে তাড়াতাড়ি ঘুমানো, ঘুমের আগে ইলেক্ট্রনিক্স ডিভাইস বন্ধ করে রেখেছিলো যারা তাদের ক্ষেত্রে এসব উপকারই করেছে।