কর্মক্ষেত্রে আস্থা বাড়ানোর উপায়

492
Coffee break
ছবি : সংগৃহীত

জীবন চলার পথে সবারই নিজের প্রতি আস্থা রাখার গুরুত্ব অপরিসীম। বিশেষ করে আপনার কর্মক্ষেত্রে অবশ্যই এই গুনাবলীর প্রয়োজনীয়তা অনেক। আপনি যদি কাজকে ভালোবাসতে না পারেন অথবা কর্মপরিবেশকে মন থেকে গ্রহণ করতে না পারেন তাহলে আপনার টিকে থাকা দায় হবে।

চলুন দেখে নিই কীভাবে কর্মক্ষেত্রে আপনার নিজের আস্থা বাড়াবেন।

ClassTune

১. পোশাক
পরিপাটি পোশাক (নতুন বা পুরাতন যাই হোক) পরিধান করা একদিকে যেমন নিজেকে আকর্ষণ করে তেমনিভাবে ভালো অনুভব বোধ করতে সহায়তা করে। নিজেকে নিজের কাছেই আকর্ষণীয় করতে চুল পরিপাটি করা, মেয়েদের ক্ষেত্রে প্রসাধনী বা অলংকার ব্যবহার করা নিজের প্রতি নিজের আস্থা বাড়িয়ে তোলে। তাই প্রতিদিন সকালে নিজের প্রতি একটু সময় ব্যয় করা আপনাকে অধিক আস্থা যোগাবে।

২. শরীরকে অবহেলা করবেন না
সুস্থ জীবনযাপনে স্বাস্থ্যকর খাবার গ্রহণ ও নিয়মিত শারিরিক ব্যায়াম করা জরুরী। কিন্তু আপনি চিন্তা করতে পারেন এতে আপনার আস্থা কীভাবে বাড়বে? আপনি নিজে যতোটা ভালো অনুভব করবেন ততোই আপনার প্রত্যাহিক জীবনে আস্থা বাড়বে। এটা প্রমাণিত যে, সুস্থ থাকা, স্বাস্থ্যকর শরীর, পরিপাটি চুল ও চেহারা ভালো অনুভব করতে সহায়তা করে। তাই প্রতিদিন যতোই ব্যস্ত থাকুন না কেনো এগুলো মেনে চলার চেষ্টা করুন।

৩. অন্যদের সাথে কথা বলুন
আপনি যদি ফুল-টাইম চাকরি বা কাজ করেন তাহলে স্বাভাবিকভাবে দিনে বাড়ির থেকে অফিসে বেশি সময় ব্যয় করেন। কমপক্ষে ৮ ঘন্টা যদি আপনি কথা বলার সুযোগ না পান কিংবা কথা না বলেন তাহলে সেটি আপনাকে ‘ডাউন’ করে দেবে। এতে নিজের আস্থাও কমে যাবে। তাই কর্মক্ষেত্রে অন্যান্য সহকর্মীদের সাথে মনখুলে আলাপ করুন, বন্ধুত্ব তৈরি করুন। একাকি না খেয়ে বরং সবার সাথে একসাথে বসে খান, মাঝে মাঝে একটু আড্ডা দিন। যতোই অন্যদের সাথে মেলামেশা করবেন তখন নিজের প্রতি নিজের আস্থা বেড়ে যাওয়া বুঝতে পারবেন।

৪. নিজের প্রতি একটু সময় দিন
আপনি সবচেয়ে ভালো কাজ করেন, সারাদিন কাজ নিয়েই থাকেন। অথচ নিজের প্রতি খেয়াল না রাখায় এমন পরিস্থিতিতে পড়তে পারেন যা আপনার বাকি দিনটা মন খারাপ যাবে। তাই নিজের জন্য একটু সময় দিন, কর্মক্ষেত্রেও নিজের প্রতি খেয়াল রাখুন। এতে আপনার নিজের প্রতি আস্থা বাড়বে।

৫. ডেস্ককে সাজিয়ে তুলুন
আপনার চারপাশ আপনার অনুভূতিতে বড় প্রভাব ফেলে। আপনি ছোটখাটো কিছু করতে পারেন যেমন- টেবিলে আকর্ষণীয় একটি স্টেশনারি হোল্ডার, সুন্দর ডেস্ক ক্লক, ল্যাম্প অথবা বনসাই উদ্ভিদ রাখতে পারেন। এতে আপনার ভালো অনুভব হবে এবং অধিক আস্থা অনুভব করবেন।