হোটেলের বিছানার চাদর কেন সাদা?

hotel white sheets
ছবি : সংগৃহীত

সাধারণত অধিকাংশ হোটেলের বিচানা চাদর বা বেডশীট সাদা রঙের হয়ে থাকে। সাদা শুভ্রতার প্রতীক ও পরিচ্ছনতা প্রকাশ করে। আবার সাদা রঙে বিলাসীতাও ফুটে উঠে। কিন্তু কখনও কি ভেবেছেন হোটেলে সাদা বিছানার চাদর কেন ব্যবহার করা হয়?

সাদা চাদরে আপনি ময়লা থাকলে সেটি সহজেই বুঝতে পারবেন। অন্য রঙের হলে সেটি বুঝতে অসুবিধা হয়। আপনি চাইবেনও না যে ময়লা চাদরের উপর ঘুমাবেন। কিংবা অন্য কেউ ব্যবহার করে গেছে অথচ পরিস্কার করা হয়নি এমন চাদরও আপনি ব্যবহার করতে চাইবেন না।

ClassTune

তাই হোটেলের চাদর যে পরিস্কার তা সহজে বোঝাতেই সাদা রঙের চাদর ব্যবহার করা হয়। এটি দেখলে আপনি বুঝবেন চাদরটি পরিস্কার ও আপনার জন্য প্রস্তুত। তবে এটি মাত্র একটি কারণ। সাদা চাদর ব্যবহারের আরও কারণ রয়েছে।

ট্রাভেল + লেইজার এর মতে, ধনী ব্যক্তিরা বেশিরভাগ সময়েই সাদা কাপড় পরে এটি বোঝাতে চান যে তারা তাদের কাপড় পরিস্কার রাখতে সমর্থ। এটি বিলাসীতার পরিচয়ও বটে। হোটেলের ক্ষেত্রেও এমনটি বিবেচনা করা হয়।

White bed
ছবি : সংগৃহীত

এবার আসা যাক, বাস্তবিক বিষয়ে। এটি মূলত ধৌত করার বিষয়। হোটেলে টাওয়েল, গাউনসহ অন্যান্য কাপড়ও সাদা ব্যবহার করা হয়। ফলে সবগুলো সাদা কাপড় একসাথে ধৌত করলে একটি রঙ আরেকটিতে লেগে যাওয়ার ভয় থাকে না।

ওয়েস্টিন ১৯৯০ সাল থেকে সাদা লিলেন ব্যবহারকে জনপ্রিয় করে তুলেছে। প্রতিষ্ঠানটির ব্র্যান্ড ভাইস প্রেসিডেন্ট বলেন, সাদা বিছানা অতিথিদের স্বাগত জানায় এবং এমনকি তাদের মনে নতুনত্বের ভাব জাগিয়ে তোলে। এতে রাতের ঘুমও ভালো হয়।