নারী দিবস উপলক্ষে উইমেন টেক এক্সপো

181
Women Tech Expo 2018

কারিগরি দিক দিয়ে নারীরা মোটেই পিছিয়ে নেই। প্রয়োজনীয় সহায়তা এবং সুন্দর পরিবেশ গড়ে তুলতে পারলে অনেক নারীই নিজেকে উদ্যোক্তা হিসাবে গড়ে তুলতে পারবেন। ঢাকার কাকরাইলে শনিবার অনুষ্ঠিত হওয়া উইমেন টেক এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে এই অভিমত ব্যক্ত করেছেন উদ্যোক্তা ও অতিথিবৃন্দ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও বাংলাদেশ উইমেন ইন আইটি (বিডব্লিউআইটি) যৌথভাবে ৩ মার্চ এই এক্সপো আয়োজন করে। সকালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের মাল্টি পারপাস হলে এক্সপোর উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

ClassTune

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের রোবটিক্স ক্লাবের তৈরি করা দূর নিয়ন্ত্রিত কাঁচির মাধ্যমে ফিতা কেটে তিনি মেলার উদ্বোধন করেন। পরে সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে স্থপতি ইয়াফেস ওসমান বলেন, দেশের জনসংখ্যার অর্ধেককে সঙ্গে নিয়েই এগোতে হবে। নারীরা শিক্ষা, দক্ষতা বা কর্মগুনে এগিয়ে যাচ্ছে। সবার উচিৎ তাদেরকে এগিয়ে যাওয়ার পথে সহযোগিতা করা।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনতা ব্যাংকের চেয়ারপারসন ও বিডব্লিউআইটির সভাপতি লুনা শামসুদ্দোহা। তিনি বলেন, আমাদের মেয়েরা প্রতিদিন নিজেদের প্রমাণ করে। তাদের এগিয়ে নেওয়াটাই হবে নতুন দিনের চ্যালেঞ্জ। এর আগে সবাইকে স্বাগত জানান বিডিওএসএনের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের প্রধান ড. লাফিফা জামাল।

বক্তব্য রাখেন আইপে বাংলাদেশের প্রধান নির্বাহী জাকারিয়া স্বপন ও ভেঞ্চার ক্যাপিটাল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রীকে বিডিওএসএনের পক্ষ থেকে ডিজিটাল ওয়ার্ল্ডে তাঁর একটি ছবি ও মুনির হাসানের সদ্য প্রকাশিত উদ্যোক্তা ও উদ্যোগ বিষয়ক বই ‘গ্রোথ হ্যাকিং মার্কেটিং’ ও ‘শরবতে বাজিমাত’ তুলে দেওয়া হয়।

এক্সপোতে দেশের বিভিন্ন স্থান থেকে আগত মোট ৩৫জন নারী উদ্যোক্তা তাদের পণ্য ও সেবা নিয়ে এসেছেন। প্রতিষ্ঠানগুলো হলো- দোহাটেক নিউমিডিয়া, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেড, সহজ ডটকম, অনুপম ইনফোটেক লিমিটেড, উইমেন ইন ডিজিটাল, বেগম ডট কো, ডিজাইনার কালেকশন, প্রিয়শপ ডটকম, ক্যারিয়ার সল্যুশন বাংলাদেশ, চিজকেক টেক, রিভেরি কর্পোরেশন, মনের বন্ধু. হেলথি ট্যাঙ্ক বিডি, রেনে বাংলাদেশ, আমার দেশ আমার বাংলা, টেকম্যানিয়া, আইটি সার্ভিস ডাইনামিকস, মেডিটর হেলথ, বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট, সিপিএ আইটি লিমিটেড, যেতে চাও, গ্লোবাল ওয়েব আউটসোর্সিং লিমিটেড অ্যান্ড মেনশেনমিডিয়া, ফিংগারটিপস ইনোভেশনস লিমিটেড, প্রিয়তমেষু, নাইন টু নাইননাইননাইন, ফিজিকাল থেরাপি অ্যান্ড রিহেবিলিটিশন সেন্টার, বেনিফুড ও ফিনারি।

এক্সপোতে তিনটি মুক্ত সেমিনারও অনুষ্ঠিত হয়। উদ্যোগের জন্য আর্থিক সহায়তা – চ্যালেঞ্জ ও সুযোগ নিয়ে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের মহাব্যবস্থাপক শেখ সেলিম, বিডিভেঞ্চার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, ব্র্যাক ব্যাংকের ডিপোজিট, এনএফবি ও রিটেইল ব্যাংকিং-এর প্রধান সারাহ আনাম, এফএম প্লাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক গাজী তৌহিদুর রহমান এবং মাইডাসের গ্রাহক উম্মে শায়লা রুমকি।

উদ্যোগের প্রসারে ডিজিটাল মার্কেটিং শীর্ষক আলোচনায় ভিন্নভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার এবং অপ্রথাগত ডিজিটাল মার্কেটিং কৌশল নিয়ে আলোচনা করেন ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞ আল-আমিন কবীর ও নাসির উদ্দীন শামীম। এছাড়া নারী কারিগরী উদ্যোগের তিনকাল শীর্ষক আলোচনায় নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন অনুপম ইনফোটেকের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন কামাল, সহজ ডটকমের ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির ও স্টার কম্পিউটার সিস্টেম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ানা খান। বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমীন কবীর অনুষ্ঠান সঞ্চালনা করেন।

এ আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে আইপে বাংলাদেশ এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন (ভিসিপিইএবি)। পার্টনার হিসাবে ছিল এটিএন নিউজ, জাগো নিউজ, ল’ফটো।