বিশ্বের সেরা শিক্ষক আন্দ্রিয়া

Andria Zafirakou
ছবি : সংগৃহীত

বিশ্বের ১৭৩টি দেশের প্রায় ৩০ হাজার শিক্ষককে পিছনে ফেলে সেরা শিক্ষকের পুরস্কার পেয়েছেন উত্তর লন্ডনের এক শিক্ষক। নাম আন্দ্রিয়া জাফিরাকু। পুরস্কার হিসেবে তাকে ১০ লাখ ডলার দেওয়া হয়েছে।

আন্দ্রিয়া লন্ডনের ব্রেন্ট সেকেন্ডারি স্কুলের শিল্প ও টেক্সটাইলের শিক্ষক। তিনি সুবিধা বঞ্চিত এলাকার লোকজনকে সচেতন করে সেরা শিক্ষক নির্বাচিত হন। পুরস্কার গ্রহণ করে তিনি শিল্পের শক্তিকে এগিয়ে নিতে সহযোগিতা চেয়েছেন। বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠীর শিল্পের শক্তিটাকে শক্ত ভিতের উপর দাঁড় করাতে সহায়তা চেয়েছেন।

Safe Internet

দুবাইয়ে এই পুরস্কার দেওয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। পুরস্কার দেওয়ার জন্য তেরেসা মে বলেন, তুমি তোমার কাজে বেশ আন্তরিকতা ও সৃজনশীলতা দেখিয়েছ। একজন মহান শিক্ষক হিসেবে উদ্ভাবনী দক্ষতা, নির্মোহ মনোভাব ও বড় হৃদয়ের পরিচয় দিয়েছো। এই গুণগুলো তোমার ছাত্র-ছাত্রীদের মধ্যে নিয়মিত শেয়ার করবে।

পুরস্কার নেওয়ার পর জাফিরাকু বলেন, ব্রেন্টের যে এলাকায় আমি শিক্ষা দিচ্ছি সেটি বৈচিত্রপূর্ণ। সেই সঙ্গে বিশ্বের বহু সংস্কৃতির মিলন ঘটেছে সেখানে। ওই এলাকার বহু শিক্ষার্থী প্রতিকূল পরিবেশে বড় হচ্ছে। তাদেরকে আমি জীবনবোধ শিখাচ্ছি।

তিনি স্কুল সকালে শুরু করার বিষয়ে গুরুত্বারোপ করেন। বলেন, আমাদের স্কুলের সময় যদি সকাল ৬ টায় শুরু করা যায় তবে শিশুদের দিন শুরু হবে ভোর ৫টায়। যেটি তার জীবনে শৃংখলাবোধ ও সময়বোধের জন্ম দেবে।

জানা গেছে, বিশ্বের সেরা শিক্ষক মনোনয়ের এই রীতি শুরু হয় ২০১৫ সালে। এটিকে দুবাইর অস্কারও বলা হয়ে থাকে। শিক্ষকতা পেশাকে মর্যাদা দিতে দুবাইয়ের ভার্কি ফাউন্ডেশন এটির প্রচলন করে।