১০ লাখ মমি!

প্রায় ১ মিলিয়ন মমিসহ একটি বিশালাকৃতির সমাধিক্ষেত্র আবিষ্কৃত হয়েছে মিশরে। ব্রিগহাম ইয়াং ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, প্রাপ্ত মমিগুলো খ্রিস্টপূর্ব ১ম শতক থেকে ৭ম শতকের মধ্যবর্তী সময়কার।

সে সময় মিশর রোমান এবং বাইজেন্টাইন সাম্রাজ্যের অধীনে ছিল। তবে এই মমিগুলো মিশরের ধনী বা শাসকশ্রেণীর কারো নয় বরং সাধারণ ও দরিদ্র মানুষদের।

BYU Egypt Excavation Project -এর পরিচালক কেরি মুলেস্টেইন লাইভসায়েন্স পত্রিকাকে বলেন, তাদের বেশিরভাগ সম্পদ, যদিও তা খুবই অল্প পরিমাণ ছিল, সেগুলো তাদের সমাধিতে পাওয়া গিয়েছে।

এখন পর্যন্ত ১,৭০০ মমি উদ্ধার করা হয়েছে। তবে সমাধিক্ষেত্রটির আকৃতি আর মমির পরিমাণ দেখে উদ্ধারকারী দলটি ধারণা করছেন যে সেখানে আরও প্রচুর মমি রয়েছে।

KSL.com-কে দেয়া মুলেস্টেইনের অন্য আরেকটি সাক্ষাৎকার থেকে জানা যায়, সমাধিক্ষেত্রটি অনেক বড়। এতো বিশাল পরিমাণ মমির ঘনত্ব দেখে সেরকমটাই মনে হচ্ছে। এভাবেই ধারণা করা হচ্ছে যে সেখানে ১ মিলিয়নেরও বেশি মমি রয়েছে।

কানাডার টরন্টোর একটি কনফারেন্সে মুলেস্টেইন সেখানকার কয়েকটি মমির বর্ণনা দেন।

‘আমরা সেখানে ৭ ফিট লম্বা একটি পুরুষের মমি খুঁজে পেয়েছে যেটি সমান দুইভাগে ভাঁজ করে সমাধিতে ফেলে রাখা হয়েছিলো। একই সাথে আমরা সেখানে প্রচুর পরিমাণে শিশুর মমিও খুঁজে পেয়েছি’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন