বিমানে দূরের যাত্রায় যা মনে রাখবেন

Plane Travel
ছবি : সংগৃহীত

বিমানে দূরের যাত্রা করবেন। তবে যাত্রাকালীন ও এর আগে কয়েকটি ভুলে অনেকের ভ্রমণ ভোগান্তিকর হয়ে যায়। কিন্তু এই ভুলগুলো এড়িয়ে চড়লে সহজ হয়ে যাবে আপনার যাত্রা। চলুন যেনে নিই বিমানে দূরের যাত্রার আগে আপনার যা মনে রাখা উচিত বা করণীয় বিষয়গুলো।

১.আগের রাতে ভালো ঘুম দেয়া
অনেকেই ভেবে থাকেন দূরের যাত্রায় ফ্লাইটে ঘুমিয়ে নেবেন। সে কারণে আগের রাতে ঘুমানোর দিকে ততোটা মনোযোগ দেন না। কিন্তু এটি বড় ভুল। আগের রাতে ভালোভাবে না ঘুমালে আপনার ঘুমের কালচক্র দিশেহারা হতে পারে এবং ভ্রমণের সময় নিজেকে ক্লান্ত অনুভব করতে পারেন। ফলে ফ্লাইট থেকে নেমে দেখা গেলো প্রথম দিনটি ঘুমের পিছনে নষ্ট করতে হচ্ছে। তাই এরকম ভোগান্তিতে না পড়তে চাইলে ভ্রমণের আগেই ভালোভাবে ঘুমিয়ে নিন।

ClassTune

২. লবনযুক্ত ও ভারী খাবার এড়িয়ে চলুন
বিমানবন্দরের ফাস্ট ফুড রেস্টুরেন্টের ব্রেকফাস্ট খেতে আপনার হয়তো ইচ্ছা করতেই পারে কিন্তু সেটা আপনার জন্য ভালো নাও হতে পারে। সোডিয়ামসমৃদ্ধ ফাস্ট ফুড এবং সোডিয়াম আপনাকে ডিহাইড্রেট করে দিতে পারে। দূরের যাত্রায় এমনিতেই আপনার শরীরকে ডিহাইড্রেট করতে পারে সেখানে উচ্চ সোডিয়াম থাকা ফাস্ট ফুড খাওয়া আপনাকে আরও বেশি ডিহাইড্রেট করে তুলবে। তাই এমন যাত্রায় লবনযুক্ত ও ভারী খাবার পরিহার করুন।

৩. হাইড্রেট, হাইড্রেট, হাইড্রেট
ফ্লাইটে উঠা বা নামার আগে নিজেকে হাইড্রেট করে রাখা আবশ্যক। একটা বদ্ধ কেবিনে বসে থাকা, যেইখানে কয়েকটা ঘন্টার জন্য আপনাকে নিয়ন্ত্রিত তাপমাত্রাই থাকতে হবে, যার ফলে আপনার শরীরে পানির মাত্রা কম হয়ে আসবে। যথেষ্ট পরিমাণে পানি পান করা আপনাকে সম্পূর্ণ যাত্রাতে ভালো অনুভূতি প্রদান করবে। অনেকবার টয়লেটে যাওয়ার ভয়ে পানি কম খাবেন না। বেশি পরিমাণে পানি খান ও নিজেকে হাইড্রেট করে রাখুন।