মেঘ, বৃষ্টি, রোদ আর নীল আকাশের লুকোচুরিতে গ্রীষ্মে প্রকৃতি হয়ে উঠে অপরূপ। বছরের এই সময়টিকে ভ্রমণের মৌসুমও বলা হয়। কারণ সবাই তখন গ্রীষ্মকালীন ছুটিতে বেরিয়ে পড়েন চারপাশে। পরিবার, একান্ত প্রিয়জন কিংবা বন্ধুদের সাথে ভ্রমণের এই সময়ে সবচেয়ে উপযুক্ত গন্তব্যস্থল হলো সমুদ্র সৈকত।

মৃদু বাতাস, শান্তিপূর্ণ পরিবেশ আর অসাধারণ সূর্যাস্ত দেখে প্রাণ জোড়াতে পারেন সমুদ্র সৈকতে বসে। যারা দেশের ভিতরে সমুদ্র সৈকতে যেতে চান তাদের জন্য রয়েছে কক্সবাজার ও কুয়াকাটা সমুদ্র সৈকত। তবে দেশের বাইরে যেতে চাইলে রয়েছে অসংখ্য জায়গা। চলুন জেনে নিই গ্রীষ্মে সমুদ্র সৈকতে বেড়ানোর ৬টি জায়গা সম্পর্কে।

ClassTune

থাইল্যান্ড
বর্তমানে বেড়ানোর আদর্শ ও জনপ্রিয় একটি জায়গা হলো থাইল্যান্ড। দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশটি একদিকে যেমন খাবারের জন্য বিখ্যাত, তেমনি বিখ্যাত এর কিছু অসাধারণ সুন্দর সমুদ্র সৈকতের জন্য। এখানে রয়েছে লং বিচ, কোহ ক্রাদান, কোহ সামুইর চাবেং এবং ফি ফি ডন বীচ। তাই সময় ও সুযোগ মিললেই চলে যেতে পারেন থাইল্যান্ডের এক বা একাধিক সমুদ্র সৈকত কিংবা দ্বীপে।

হাওয়াই দ্বীপপুঞ্জ
একসঙ্গে শত শত দ্বীপের সমন্বয়ে গঠিত হাওয়াই দ্বীপপুঞ্জ গ্রীষ্মকালীর ভ্রমণের জন্য সবচেয়ে জনপ্রিয় স্থান হয়ে উঠেছে। এর উষ্ণ, গ্রীষ্মপ্রধান আবহাওয়া, সুন্দর দৃশ্য এবং ভলকানোর জন্য আপনার অবকাশযাপন হয়ে উঠবে স্মৃতিময়। এখানকার সমুদ্র সৈকতগুলোর মধ্যে অন্যতম হলো ওয়াইকিকি, কাউনা’ওয়া বে, দি নর্থ শোর এবং লাইনিকাই। সবগুলো নীল জল এবং সাদা বালুর উপর খেজুর গাছের দৃশ্য মিলিয়ে অসাধারণ শোভাবর্ধন করেছে।

মেক্সিকো
বিশ্বের সবচেয়ে অবিশ্বাস্য সুন্দর সৈকতের অবস্থান রয়েছে মেক্সিকোতে। এখানকার তুলুম বীচ পর্যটকদের কাছে সবচেয়ে জনপ্রিয় স্থান। এছাড়া রয়েছে প্লায়া ডেল কারমেন, লোস কাবোস এবং নববিবাহিতদের জন্য স্বর্গ হিসেবে খ্যাত কান্কাম।

ফিজি
ফিজির সৌন্দর্য অন্যদের থেকে আলাদা ও অতুলনীয়। এখানকার শ্রেষ্ঠ বীচগুলোর মধ্যে অন্যতম লিকু বীচ চারপাশে পাথর দিয়ে বেষ্ঠিত। রয়েছে পরিস্কার পানি নিচে বালি দেখতে পারার নাতাদোলা বীচ। এছাড়া প্রাকৃতিক অপরূপ শোভার ভোমো দ্বীপ, সমুদ্র, বালি এবং সার্ফিংয়ের জন্য ডেউবা বীচ হতে পারে আপনার অবকাশ যাপনের শ্রেষ্ঠ স্থান।

মালদ্বীপ
দ্বীপের দেশ হিসেবে সেরার তালিকায় শীর্ষস্থানে রয়েছে মালদ্বীপ! সমুদ্র সৈকতপ্রেমীরা একবার সেখানে গেলে আবারও যেতে উদগ্রীব হয়ে পড়ে। হাজার হাজার ছোট দ্বীপ নিয়ে গঠিত দেশটিতে রয়েছে বিশ্বের অন্যতম সেরা কয়েকটি সমুদ্র সৈকত। এগুলোর মধ্যে অন্যতম হুল্হুমালে বীচ, রেথী বীচ ও নিকা দ্বীপের বীচ। এছাড়া রয়েছে প্রাকৃতিক রূপে আলোকিত কুরেদু অ্যান্ড মুনিরি বীচ, যা বছরের নির্দিষ্ট সময়ে স্বাভাবিকভাবে রাতে আলোকিত হয়ে উঠে।

আন্দামান ও নিকোবার দ্বীপ
পরিস্কার নীল পানিতে শরীরটাকে মিলিয়ে দিতে চাইলে ছুটে যেতে পারেন আন্দামান ও নিকোবার দ্বীপে। এখানে রয়েছে হেভলোক দ্বীপের রাধানগর বীচ, গিটার দ্বীপের বীচ এবং পোর্ট ব্লেয়ার এর ওয়ান্দুর বীচ। এগুলোর সবই নির্জনতা এবং শান্তির জন্য আদর্শ।