জিল্যান্ডিয়া : পৃথিবীর লুকানো মহাদেশ

প্রকাশের তারিখ:

আমাদের যদি জিজ্ঞেস করা হয় পৃথিবীতে মহাদেশ কয়টি? আমরা বলব সাতটি; এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আস্ট্রেলিয়া এবং এন্টার্কটিকা। কিন্তু আধুনিক বিজ্ঞানীরা বলছেন অন্যকথা। বিজ্ঞানীদের মতে সাগরতলে লুকিয়ে আছে আরেকটি মহাদেশ!!

বিজ্ঞানীদের মতে দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের নিচে প্রায় ৯৪ শতাংশই তলিয়ে আছে এই মহাদেশ; নিউজিল্যান্ড এই মহাদেশের পানির উপরে থাকা একমাত্র অংশ। এ কারনেই বিজ্ঞানীরা এ মহাদেশের নাম দিয়েছেন জিল্যান্ডিয়া। মহাদেশটি যেহেতু দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের পানির নিচে; নিউজিল্যান্ড এবং ইন্ডিয়া এ দুটি দেশের নাম মিলিয়ে বিজ্ঞানীরা মহাদেশের নাম রেখেছেন জিল্যান্ডিয়া।

জিল্যন্ডিয়ার মাত্র ৬ শতাংশ পানির উপরে; এই অংশটুকুই জিল্যন্ডিয়ার জেগে থাকা অংশ যা বর্তমান নিউজিল্যান্ড। বলা যেতে পারে জিল্যান্ডিয়ার পর্বত চুড়াই হলো নিউজিল্যান্ড।

জিওলজিক্যাল সোসাইটি অব আমেরিকায় প্রকাশিত এক গবেষণা নিবন্ধনে বিজ্ঞানীরা বলেন, জিল্যান্ডিয়ার আয়তন ৫০ লাখ বর্গকিলোমিটার যা পার্শ্ববর্তী অস্ট্রেলিয়ার প্রায় দুই-তৃতীয়াংশের সমান। পানির উপরে থাকা অংশের মধ্যে আছে নিউজিল্যান্ডের নর্থ এবং সাউথ আইল্যান্ড এবং নিউ ক্যালেডোনিয়া। মহাদেশ হিসেবে স্বীকৃতি পেতে কোন ভূখন্ডের বিভিন্ন ধরনের শিলার উপস্থিতি,গভীরতা,টিলা সহ  যে যে বৈশিষ্টের দরকার তার সব কটিই পূরণ করেছে বলেও দাবী করেছেন বিজ্ঞানীরা।

পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন

শেয়ার করুন:

সাবস্ক্রাইব

জনপ্রিয়

এ সম্পর্কিত আরও কিছু পোস্ট
Related

বিমানবন্দর নেই বিশ্বের যে পাঁচ দেশের

একটি স্বাধীন দেশের বিমানবন্দর নেই এমনটা শুনতেও কেমন যেন...

ভুলে আবিষ্কার হয়েছিল এক্স-রে!

ঊনবিংশ শতাব্দীর এক পদার্থবিদ, যিনি পরীক্ষাগারে সামান্য ভুল থেকে...

কী আছে জাতিসংঘ সদর দপ্তরে?

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত জাতিসংঘ সদর দপ্তর। এটি...

বৈচিত্র্যময় কিছু জনগোষ্ঠীর কথা : চাচাপোয়া

আদিবাসী, গোত্র বা ক্ষুদ্র নৃগোষ্ঠী বলতে এমন এক ধরণের...