নিজের গতির রেকর্ড ভাঙলো জাপানি ট্রেন

উচ্চ গতিসম্পন্ন ট্রেন নির্মাণে আবারও নিজেদের কৃতিত্ব দেখাল জাপান। মাত্র অল্প কয়েকদিন আগেই ১২ বছর আগেকার গতির রেকর্ড ভাঙা এই ট্রেন নিজেই আবার তার রেকর্ড ভাঙল।

The seven-car maglev (magnetic levitation) এর সর্বোচ্চ ৬০৩ কিলোমিটার গতি অর্জন করেছে। জাপানের ফুজি পর্বতমালায় এক রেললাইনে এই পরীক্ষা করা হয়।

৪৯ জন রেল কর্মকর্তাকে বহন করে মাত্র ১১ সেকেন্ডে ১.৮ কিলোমিটার পথ অতিক্রম করে এই ট্রেন।

ম্যাগলিভ টেস্ট সেন্টারের প্রধান ইয়াসুকাজু এন্দো বলেন, যাত্রাটা আরামদায়ক এবং উপভোগ্য ছিল। আমরা এটা নিয়ে আরও গবেষণা করে জাচ্ছি জাতে একে আরও উন্নত করা যায়।

মাত্র এক সপ্তাহ আগেই ম্যাগলিভ ট্রেন ৫৯০ কিলোমিটার সর্বোচ্চ গতি অর্জন  করেছিল। ২০০৩ সালে এই ট্রেনের ৫৮১ কিলোমিটার গতির রেকর্ড ভেঙেছিল এটি।

ম্যাগলিভ রেললাইনের ১০ সেন্টিমিটার উপরে ভেসে থাকে আর বৈদ্যুতিক চার্জপ্রাপ্ত চুম্বকের দ্বারা গতিপ্রাপ্ত হয়।

কিন্তু সাধারণ যাত্রীদের এই ট্রেনে চড়তে হলে এখনো অনেকদিন অপেক্ষা করতে হবে। বর্তমানে তারা শিনকানসেন বুলেট ট্রেন সার্ভিসে চড়তে পারেন যেটা সর্বোচ্চ ৩২০ কিমি গতি অর্জন করতে পারে।

তবে ম্যাগলিভ সার্ভিস বাণিজ্যিকভাবে চালু করার জন্য দ্রুত পরিকল্পনা চলছে। ধারণা করা হচ্ছে, ২০২৭ সাল নাগাদ সেটা বাস্তবায়ন হবে। টোকিও থেকে নাগোয়া পর্যন্ত ২৮৬ কিমি পথ পারি দিবে এই ট্রেন। সর্বোচ্চ ৫০০ কিমি গতিতে চলে এই ট্রেন মাত্র ৪০ মিনিটে এক শহর থেকে অন্য শহরে চলে যেতে পারবে। শিনকানসেনে এই সময় লাগে এর দ্বিগুণ।

২০৪৫ সাল নাগান ম্যাগলিভ ট্রেন টোকিও থেকে ওসাকার মধ্যবর্তী ৪১০ কিলোমিটার পথ মাত্র ৬৭ মিনিটে অতিক্রম করতে পারবে বসে আশা করা হচ্ছে।

কিছুদিনের মধ্যেই জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে যুক্তরাষ্ট্র ভ্রমণ করবেন। জাপানের প্রযুক্তি ব্যবহার করে নিউইয়র্ক আর ওয়াশিংটনের মধ্যে উচ্চ গতিসম্পন্ন রেল যোগাযোগ স্থাপনের ব্যাপারে তিনি সেখানে কথা বলবেন বলে আশা করা যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন