১০ম বাংলাওয়াশ !!!

বাংলাদেশের এটি ১৮তম সিরিজ জয় । প্রতিপক্ষকে এ নিয়ে টানা দ্বিতীয় ও দশমবারের মত হোয়াইটওয়াশ করার কৃতিত্বও দেখাল টাইগাররা। এর আগে দুইবার করে নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে ও কেনিয়া এবং একবার করে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছিল বাংলাদেশ।

৩-০ ব্যবধানে সিরিজ জিতে আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের সঙ্গে ব্যবধানও কমিয়েছে তারা। পাকিস্তান নেমে যেতে পারে ওয়ানডে র‍্যাংকিংয়ের ৮ম স্থানে। সেক্ষেত্রে রেটিং পয়েন্ট বেশি থাকায় ওয়েস্ট ইন্ডিজ উঠে যাবে ৭ম স্থানে। আর বাংলাদেশ থেকে যাবে ৯ম স্থানেই। তবে রেটিংয়ে ৫ পয়েন্ট যোগ হবে তাদের। র‌্যাঙ্কিংয়ে আরও উত্তরণ ঘটাতে সামনের সিরিজগুলোতে ভাল করতে হবে বাংলাদেশকে।   

অনেক প্রাপ্তির এই সিরিজে সবচেয়ে বড় প্রাপ্তি বাংলাদেশের উদ্বোধনী জুটি। তামিম ইকবাল ও সৌম্য সরকারের জুটি যতই সময় গড়িয়েছে ততই বেশ শক্তপোক্ত হয়ে উঠছে। প্রথম দুই ম্যাচে তামিমের সেঞ্চুরির পর শেষ ম্যাচে সৌম্যের চোখ ধাঁধানো সেঞ্চুরি। সেই সাথে মুশফিকুর রহিমের ধারাবাহিক পারফরম্যান্স বাংলাদেশ ক্রিকেটে এক নতুন যুগের শুরু বলা যেতে পারে।

কোনো সিরিজ বা টুর্নামেন্টে এই প্রথম ৪টি সেঞ্চুরি করলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। বাংলাদেশের পক্ষে দ্বিপাক্ষিক কোন সিরিজে সবচেয়ে বেশি করলেন তামিম। এই অসাধারণ নৈপুণ্যের কারণে তিনি জিতেছেন সিরিজ সেরার পুরস্কার। ৩ ম্যাচের সিরিজে পর পর ২টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরির সাহায্যে ১৫৬ গড়ে ৩১২ রান করেছেন তিনি। অবশ্য এর আগের রেকর্ডটিও ছিল তারই দখলে। ৬ বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের সিরিজে করেছিলেন ৩০০ রান।

১৪তম বাংলাদেশি হিসেবে তৃতীয় ওয়ানডেতে ১১০ বলে ১২৭ রান করে সৌম্য সরকার পেয়েছেন তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। এ সুবাদে ম্যাচ সেরাও হয়েছেন তিনিই।

বোলিংয়ে অধিনায়ক মাশরাফি, রুবেল, তাসকিন, সাকিব ও আরাফাত সানিও এক কথায় দারুণ। ৩ ম্যাচে ৬ উইকেট নিয়ে সেরা বোলার বাঁহাতি স্পিনার আরাফাত সানি।  এই সিরিজে আশরাফুল, রাজ্জাকের পর বাংলাদেশের তৃতীয় ও চতুর্থ খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ১৫০ ম্যাচ খেললেন যথাক্রমে মাশরাফি ও সাকিব আল হাসান।

পাকিস্তানের অধিনায়ক আজহার আলি তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেও দলকে জেতাতে পারেননি। বোলিং অ্যাকশনের নিষেধাজ্ঞা কাটিয়ে আবারও বোলিং শুরু করলেও দলকে কোন সাফল্য এনে দিতে পারেননি অলরাউন্ডার মোহাম্মাদ হাফিজ ও দীর্ঘদিনের ইনজুরি কাটিয়ে দলে ফেরা পেসার উমর গুল ।  

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন