অস্ট্রেলিয়ায় খোঁজ মিলল অদ্ভুত ভেড়ার

2398

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার কাছেই খুঁজে পাওয়া গিয়েছে এক অদ্ভুত ভেড়া। অস্বাভাবিক লোমশ এই ভেড়াটিকে বাঁচাতে তার শরীর থেকে প্রায় ৪০ কেজি পশম ছাঁটাই করা হয়েছে। নিজের দেহের পশম ভেড়াটির জন্য এতোটাই বোঝা হয়ে গিয়েছিল যে হাঁটতেও কষ্ট হচ্ছিল।

অস্বাভাবিকভাবে পশম বেড়ে যাওয়া এ ভেড়াটি খামার থেকে হারিয়ে গিয়েছিল। এটিকে গত বৃহস্পতিবার খুঁজে পাওয়া যায়। এর গা থেকে যে পরিমাণ পশম ছাঁটাই করা হয়েছে তা এর দেহের মোট ওজনের প্রায় অর্ধেক।

এই পরিমাণ পশম দিয়ে ৩০টি সোয়েটার তৈরি করা সম্ভব। আর এ পরিমাণ পশম একটি ভেড়ার গায়ে গজাতে কমপক্ষে ৫ বছর লাগার কথা।

উদ্ধারকারী ব্যক্তি যখন ভেড়াটি দেখেন তখন সেটি ঠিকমতো হাঁটতে পারছিল না। তিনি ভেড়াটির নাম দেন 'ক্রিস'। ক্যানবেরার নিকট বুশল্যান্ডে ভেড়াটি পাওয়া যায়।

The Royal Society for the Prevention of Cruelty to Animals (RSPCA) থেকে ৫ জনের একটা দল এসে ভেড়াটি উদ্ধার করেন এবং অতিসত্বর পশম ছাঁটাই করার ব্যবস্থা নেন।

সেসময় ভেড়াটির পশম প্রায় ১৮ ইঞ্চি পুরু ছিল। RSPCA এর চিফ এক্সিকিউটিভ ট্যামি ভেন ড্যাঞ্জ বলেন, ক্রিসের সাথে মানুষের তেমন কোন সংস্পর্শই ছিল না।

যে পরিমাণ পশম ক্রিসের শরীর থেকে ছাঁটাই করা হয়েছে তাতে ধারণা করা হচ্ছে এটা একটা বিশ্বরেকর্ড। এর আগে ২০১৪ সালে নিউজিল্যান্ডের বিগ বেন নামক ভেড়ার শরীর থেকে ২৯ কেজি পশম ছাঁটাই করা হয়।

ড্যাঞ্জ জানান পশমের কারণে ক্রিসের প্রসাবের রাস্তা বন্ধ হয়ে যাওয়ার এটি শারীরিক জটিলতায় ভুগছিল। এই অবস্থায় আর এক সপ্তাহ থাকলে ভেড়াটি মারা যেত।