অ্যাপল নয় প্রথম আইফোন নির্মাতা ‘ইনফোগিয়ার’!

infogear-iphone-1998

অ্যাপল ‘আই’ ব্যবহার করে তাদের মোবাইল ফোনের ব্র্যান্ডিং শুরু করেছিল। বর্তমানে আইফোনের জনপ্রিয়তা আকাশচুম্বী। ২০০৭ সালে স্টিভ জবস প্রথম অ্যাপলের আইকনিক স্মার্টফোন আইফোন বাজারে আনে।

কিন্তু মজার ব্যাপার হচ্ছে এই ‘আইফোন’ নামের পণ্য সর্বপ্রথম বাজারে এনেছিল আরেকটি প্রতিষ্ঠান। শুরুতে ‘আইফোন’ ট্রেডমার্ক প্রকৃতপক্ষে ছিল সিসকো নামের আমেরিকার আরেকটি বহুজাতিক প্রযুক্তি কোম্পানির।

ClassTune

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হওয়া ইনফোগিয়ার নামক একটি প্রযুক্তি প্রতিষ্ঠান সর্বপ্রথম ১৯৯৮ সালে আইফোন বাজারে আনে। পরবর্তীতে এই প্রতিষ্ঠানটি কিনে নেয় সিসকো। এই ইনফোগিয়ারের আইফোন ট্রেডমার্ক নিয়েই অ্যাপল এবং সিসকোর মধ্যে ঝামেলা বাধে।

পাশের ছবিতে আমরা যে ফোনটি দেখতে পাচ্ছি সেটি ইনফোগিয়ারের বাজারে আনা প্রথম আইফোন। মূলত এটি একটি সাধারণ টাচস্ক্রিন টেলিফোন। সিসকো ইনফোগিয়ার কিনে নেয়ার পর ২০০১ সালে আইফোন নামে টেলিফোন বাজারজাতকরণ বন্ধ হয়ে যায়।

কিন্তু অ্যাপল আইফোন নামে তাদের স্মার্টফোন বাজারে আনলে সিসকোর সাথে তাদের দ্বন্দ্ব দেখা দেয়। মূলত আইফোন ট্রেডমার্কটি তখনও সিসকোর দখলে ছিল। এ ব্যাপারে তারা বিভিন্ন প্রমাণাদিও উপস্থাপন করে।

অবশেষে অ্যাপল এবং সিসকো একটি চুক্তিতে আসে যে এরপর তারা একত্রিত হয়ে কোন একটা প্রকল্প শুরু করবে। যদিও চুক্তির ৮ বছর পেরিয়ে গেলেও এখন অবধি তা আলাের মুখ দেখেনি ।