আইএমজি ওয়ার্ল্ডস অব অ্যাডভেঞ্চার : বিশ্বের সর্ববৃহৎ ইনডোর থিম পার্ক

1128
img-worlds-of-adventure-full

বিশ্বের সবচেয়ে উচু ভবন, সর্ববৃহৎ শপিং মল কিংবা মানুষ-নির্মিত দ্বীপের কথা আসলেই দুবাইয়ের নাম আসে। সেখানে আরেকটি বিষয়ও ঠাই পেয়েছে। অনেকেরই অজানা থাকতে পারে, বিশ্বের সর্ববৃহৎ ইনডোর থিম পার্ক দুবাইতে অবস্থিত। আর এটির নাম ‘আইএমজি ওয়ার্ল্ডস অব অ্যাডভেঞ্চার’।

এক বিলিয়ন ডলারের অধিক খরচে নির্মিত এই থিম পার্কটি তৈরি করতে প্রায় ৩ বছর লেগেছে। ২০১৬ সালের আগস্টে সর্বসাধারণের জন্য থিম পার্কটি উন্মুক্ত করা হয়। দেড় মিলিয়ন বর্গফুটের এই পার্কটি বড় ধরণের ২৮টি ফুটবল মাঠের সমান।

ClassTune

থিম পার্কটি চারটি জোনে ভাগ করা হয়েছে। চারটির মধ্যে দুটি জোন স্বনামধন্য আন্তর্জাতিক ব্র্যান্ড কার্টুন নেটওয়ার্ক ও মারভেল এর নামে করা হয়েছে। বাকি দুটি জোন ‘আইএমজি বোলেভার্ড’ ও ‘দ্য লস্ট ভ্যালি – ডায়নোসর অ্যাডভেঞ্চার’ জোন আইএমজি গ্রুপ নামকরণ করেছে।

পার্কটি প্রতিদিন একসাথে ২০ হাজারের অধিক দর্শনার্থী ধারণ করতে পারে। এতে রয়েছে রোলার কোস্টার, ভয়ানক সব রাইড ও কার্টুন নেটওয়ার্কের জনপ্রিয় সব চরিত্র, আইকনিক মারভেল সুপার হিরোরা এবং অ্যানিমেটেড ডায়নোসর। এছাড়া রয়েছে দোকান, খাবারের স্থান ও ১২-স্ক্রিণ নভো সিনেমা কমপ্লেক্স।

এটি সিটি অব আরাবিয়াতে শেখ মোহাম্মাদ বিন জায়েদ সড়কের পাশে অবস্থিত। মূলত শহরটির শোভাবর্ধন ও বিনোদনের অংশ হিসেবে থিম পার্কটি তৈরি করা হয়।

শুধু সর্ববৃহৎ থিম পার্ক হিসেবেই রেকর্ড নয়, এখানে অবস্থিত রোলার কোস্টারটি বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ও উচু রোলার কোস্টার। পুরো পার্কটিই সারাবছর শীতাতপ নিয়ন্ত্রিত থাকে।