আগ্নেয়গিরির জ্বালামুখে দুর্লভ খনিজ

1250

আমেরিকার উইসকন্সিনে একটি মৃত আগ্নেয়গিরির জ্বালামুখে দুর্লভ খনিজের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ইউনিভার্সিটি অফ পুয়ের্তো রিকোর অ্যারন ক্যাভোজি এবং ইউনিভার্সিটি অফ উইসকন্সিনের NASA Astrobiology Institute Team-এর কয়েকজন সদস্য তাদের কিছু ছাত্রদের নিয়ে যান রক এল্ম নামক স্থানে যেখানে পাওয়া গিয়েছে এই দুর্লভ খনিজ পদার্থ।

রক এল্ম এই নিয়ে পৃথিবীর চতুর্থ জায়গা যেখানে প্রাকৃতিকভাবে ‘রেডাইট’ নামক এই দুষ্প্রাপ্য খনিজ পদার্থের সন্ধান মিলেছে। এর আগে আমেরিকার ভার্জিনিয়ার চিসাপেক ব্যা, জার্মানির দ্য রেইস ক্র্যাটার এবং চীনের জিউইয়ান ক্র্যাটারে পাওয়া গিয়েছিলো এই খনিজ পদার্থ।

ClassTune

ষাটের দশকে প্রথমবারের মত ‘রেডাইট’ খনিজ পদার্থটি গবেষণাগারে তৈরি করা হয়। উচ্চচাপে তৈরি করা যায় এটি। যে অবস্থায় প্রাকৃতিকভাবে ‘রেডাইট’ তৈরি হয়, গবেষণাগারে ঠিক সেই পরিবেশ খুব সতর্কভাবে নিয়ন্ত্রণ করে তৈরি করা হয় এই খনিজ।

রক এল্ম নামক জায়গাটির ব্যাস ৬.৫ কিলোমিটার। প্রায় ৪৮৫ মিলিয়ন বছর আগে মধ্য অর্ডোভিশিয়ান যুগে এই জায়গা সৃষ্টি হয়েছিলো। অর্থাৎ এখানে প্রাপ্ত রেডাইট ৪৫০ মিলিয়ন আগেকার। এখন পর্যন্ত প্রকৃতিতে প্রাপ্ত রেডাইটের মধ্যে এটাই সবচেয়ে পুরনো।

আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে এই রেডাইট পাওয়া গিয়েছে স্যান্ডস্টোন পাথরে। এই ধরণের পাথরে রেডাইট পাওয়া গিয়েছে এই প্রথম। যেহেতু রক এল্মে প্রচুর স্যান্ডস্টোন আছে, তাই ধারণা করা হচ্ছে সেখানে আরও রেডাইটের সন্ধান মিলতে পারে।