আজ জাতীয় স্যান্ডউইচ দিবস

অদ্ভুত আমাদের এই পৃথিবী আর তার থেকেও অদ্ভুত এখানে পালিত বিভিন্ন দিবস। বছর জুড়ে দিবসের শেষ নেই। আর এই অদ্ভুত তালিকা থেকে বাদ যায়নি জনপ্রিয় ফাস্টফুড স্যান্ডউইচও।

ClassTune

স্যান্ডউইচপ্রেমীরা খাবারটির প্রতি তাদের ভালবাসা প্রকাশের একটি দিন ঠিকই বের করে নিয়েছেন। আর সেই দিনটি হল আজ। আজ ৩ নভেম্বর স্যান্ডউইচ ডে।

অামেরিকানদের পছন্দের খাদ্যের মধ্যে স্যান্ডউইচ অন্যতম। ঝামেলাহীন ও সহজে তৈরি করা যায় বলে এটি অামেরিকানদের খুবই পছন্দের একটি খাবার। বিস্ময়কর হলেও সত্যি স্যান্ডউইচ তাদের এতোটাই পছন্দের যে প্রতিবছর ৩ নভেম্বরকে জাতীয় স্যান্ডউইচ দিবস উদযাপন করা হয় আমেরিকায়।

পাউরুটির ভেতর মাংস, ডিম, চিজ্ বা কোন সবজির পুর দিয়ে অনেক সহজেই তৈরি করা যায় সুস্বাদু খাবার– স্যান্ডউইচ। তবে ঠিক কিভাবে মানুষের খাদ্যতালিকায় যুক্ত হল এই খাবারটি? তার জবাব পাওয়া যাবে ‘ফোর্থ আর্ল অফ স্যান্ডউইচ’-এর কাছেই।

পিয়েরে জিনের বই 'ট্যুর টু লন্ডন'-থেকে প্রাপ্ত তথ্যমতে স্যান্ডউইচের নামকরণ করা হয়েছে জন মন্টাগুর নামানুসারে, যাকে বলা হয় ‘ফোর্থ আর্ল অফ স্যান্ডউইচ’।

আঠারো শতকের অভিজাত ইংরেজ জন মন্ট্যাগু (John Montagu, 4th Earl of Sandwich) কেই স্যান্ডউইচের আবিষ্কারক বলা হয়। পরবর্তীতে তিনি লর্ড স্যান্ডউইচ নামে পরিচিতি লাভ করেন।

জন ছিলেন একজন দক্ষ ও নামকরা জুয়াড়ু। জুয়া খেলায় তিনি এতটাই ব্যস্ত থাকতেন যে আহার করার পর্যাপ্ত সময়ও বের করতে পারতেন না। তাই তাকে পরিবেশন করা হত স্লাইসড মাংস যা তিনি রুটির দুটো টুকরার ভেতর ভরে খেতেন। যাতে এক হাত দিয়েই দ্রুত খাওয়ার কাজ শেষ করা সম্ভব হয়। এই খাবারটি ধীরে ধীরে জনের জুয়াড়ি বন্ধুদের কাছেও জনপ্রিয় হয়ে ওঠে।

যদিও জন একজন ইংরেজ ছিলেন, তাও অামেরিকানদের স্যান্ডুউইচয়ের প্রতি অধিক ভালোবাসার কারনে ফি বছর তারা জন মন্টেগুর জন্মদিনটিকে স্যান্ডুইচ ডে হিসেবে পালন করে। স্যান্ডউইচ নামকরণের আগে খাবারটি রুটি-মাংস বা রুটি-চিজ নামেই পরিচিত ছিল।

সময়ের সাথে সাথে আজ অবশ্য স্যন্ডউইচ পরিবেশনের ধরণ, উপকরণের ভিন্নতা অনুযায়ী নামেও অনেক পরিবর্তন এসেছে। যেমন- ক্লাব স্যান্ডউইচ, চিজ স্যান্ডউইচ, সাবমেরিন স্যান্ডউইচ, ডেলি স্যান্ডউইচ,পিনাট বাটার অ্যান্ড জেলি স্যান্ডউইচসহ আরো নানা রকম স্যন্ডউইচই এখন রেস্টুরেন্টগুলোতে পরিবেশন করা হয় ভিন ভিন্ন স্বাদ ও স্টাইলে।

অামেরিকার যেসব খাবারের দোকান স্যান্ডউইচ বিক্রি হয় সেখানে ক্রেতাদের জন্য দিবসটি উপলক্ষে নানান আকর্ষণীয় অফার দেওয়া হয়।