আবারও ইবোলায় আক্রান্ত লাইবেরিয়া

1029

পুনরায় ইবোলায় আক্রান্ত হয়েছে পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়া। ইবোলামুক্ত ঘোষণার মাত্র ২ মাস পর দেশটিতে আবারও ইবোলার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ইতোমধ্যেই ১৫৩ জন ব্যক্তিকে ইবোলা আক্রান্ত সন্দেহে কড়া নজরদারির মধ্যে রাখা হয়েছ বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর।

শুক্রবার নতুন করে ৩ জন ইবোলা রোগী সনাক্ত করা হয়। একই পরিবারের এই ৩ জনের মধ্যে ১৫ বছর বয়সী এক কিশোরও রয়েছে। এরা সবাই হাসপাতালে ভর্তি আছেন।

লাইবেরিয়ার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. ফ্রান্সিস কাতেহ জানান, ‘এরই মধ্যে আমরা আক্রান্ত ৩ জনকে পেয়েছি এবং আরও ১৫৩ জনকে নজরদারিতে রেখেছি। এদেরকে উচ্চ, মধ্যম ও নিম্ন ঝুঁকি এই তিন ভাগে ভাগ করা হয়েছে’।

ইবোলায় সবচাইতে বেশি আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত দেশ লাইবেরিয়া। এ যাবত দেশটির ৪ হাজার ৮০০ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছে। এর আগে এ বছরের মে এবং সেপ্টেম্বর মাসে দুই দফায় লাইবেরিয়াকে ইবোলামুক্ত ঘোষণা করা হলেও আবারও দেশটিতে এই মরণব্যাধির সংক্রমণ দেখা গিয়েছে।

নতুন করে আক্রান্ত স্থান পেইনসভিল এবং এর আশেপাশের এলাকায় বাড়িতে বাড়িতে গিয়ে স্বাস্থ্য কর্মকর্তারা খোঁজ নিয়ে দেখছেন, কেউ ইবোলায় আক্রান্ত হয়েছেন কি না? সাধারণত শারীরিক তরলের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে থাকে। যেমন রক্ত, বীর্য, লালা ইত্যাদি।

গত কয়েক বছরে ইবোলায় আক্রান্ত হয়ে পশ্চিম আফ্রিকায় ১১ হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছে।