আবারো ঘুমিয়েছে ফিলাই

ইউরোপিয়ান মহাকাশযান ফিলাই একটি ধুমকেতুর উপর অবতরণ করেছিল গতবছর। কয়েকমাস সঠিকভাবে কাজ করলেও সম্প্রতি হঠাৎ করেই এটির সাথে পৃথিবীর সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বিজ্ঞানীরা বলছেন, সম্ভবত ফিলাই তার অবস্থান পরিবর্তন করেছে। এ কারণেই যানটির সাথে যোগাযোগ করা দুরূহ হয়ে পড়েছে। সোমবার ফিলাইয়ের প্রোজেক্ট ম্যানেজার স্টিফেন ইউলামেক বলেন, ফিলাইয়ের সৌরকোষগুলোর উপর সূর্যরশ্মির পতনের দিক পরিবর্তন হয়েছে।

এ থেকেই ধারণা করা হচ্ছে যে মহাকাশযানটি ধুমকেতুর উপর তার অবস্থান পরিবর্তন করেছে। ফিলাইয়ের অ্যান্টেনা কোনভাবে ঢাকা পড়ে যাওয়ার কারণে যোগাযোগ ব্যাহত হচ্ছে।

গত বছর নভেম্বরের ১২ তারিখ ফিলাই মহাকাশযান 67P/Churyumov-Gerasimenko নামের একটি ধুমকেতুর উপর অবতরণ করে। এর ৩ দিন পর এটি হাইবারনেশন মোডে চলে যায় এবং নিষ্ক্রিয় অবস্থায় থাকে অনেকদিন। জুনের ১৩ তারিখ ঘুম ভাঙে ফিলাইয়ের। মাদারশিপ রোসেটার মাধ্যমে এটি পৃথিবীর সাথে যোগাযোগ শুরু করে। শেষবারের মত ফিলাইয়ের সাথে যোগাযোগ হয় জুলাইয়ের ৯ তারিখ।

এরপর থেকে যানটি থেকে আর কোন ধরণের সিগন্যাল পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি। তবে জার্মান  ‌এ্যারোস্পেস সেন্টার ফিলাইয়ের সাথে পুনরায় যোগাযোগ স্থাপনের জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছে।

তবে পুনরায় যোগাযোগ স্থাপনের ব্যাপারে বিজ্ঞানীরা বেশ আশাবাদী বলেই তারা জানিয়েছেন। কেননা এরকম ঘটনা আগেও ঘটেছে। তাই বিষয়টি নিয়ে তারা খুব একটা উদ্বিগ্ন নয় বলে জানিয়েছেন। মাদারশিপ রোসেটার সাথে এটি কীভাবে যোগাযোগ করে সেটাও পরীক্ষা করা হচ্ছে।