আবারো তিমি শিকারে যাচ্ছে জাপান

1417

সম্প্রতি জাপান নতুন করে অ্যান্টার্টিকা মহাসাগরে তিমি ধরা শুরু করেছে। আর এই সিদ্ধান্তকে ‘খুবই হতাশাজনক’ মন্তব্য করে বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। তবে এই শিকারাভিযান জাপান-অস্ট্রেলিয়ায় দ্বিপাক্ষিক সম্পর্কে কোন প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন তিনি।

ClassTune

প্রায় ১ বছর বিরতির পর জাপানের তিমি ধরার বাণিজ্যিক নৌবহর আবারও অ্যান্টার্টিকার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে এই মাসে। জাপানের এই কাজের বিরোধিতা করছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ ৩৩টি দেশ।

জাপানের সাংবাদিকদের টার্নবুল জানান, ‘দক্ষিণের মহাসাগরে আবারও তিমি শিকার শুরু করায় জাপানের ওপর খুবই হতাশ অস্ট্রেলিয়া। তবে যেহেতু আমরা ভালো বন্ধু তাই যে কোনো ব্যাপারে আমাদের ভিন্নমত প্রকাশ করা উচিত’।

জাপান সরকার জানায়, তাদের বৈজ্ঞানিক গবেষণার জন্য গত মাসে তারা ৩৩৩টি ‘মিনকি’ জাতের তিমি শিকারের সিদ্ধান্ত নিয়েছে।

২০১৪ সালে জাতিসংঘের অধীনস্ত ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস জাপানের তিমি শিকারের ওপর এক বছরের নিষেধাজ্ঞা আরোপ করে। আদালত জানায়, বৈজ্ঞানিক গবেষণার ছদ্মবেশে বাণিজ্যিকভাবে তিমি শিকার করছে জাপান।

২০১০ সালে জাপানের বিপক্ষে আন্তর্জাতিক আদালতে নালিশ করা অস্ট্রেলিয়া এবার বলছে, যে কোনো বিষয়ে মতভেদ থাকতেই পারে। আর আমরা জাপানের অবস্থানটাও বোঝার চেষ্টা করছি’।