আমাদের ক্রিকেট

2693

 

ক্রিকেটে এমন দেখা যায়নি আগে। নারী ও পুরুষ দুই বিভাগেই ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সেরা অলরাউন্ডার এখন বাংলাদেশের। আইসিসি’র টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সেরা অলরাউন্ডারের মর্যাদা ছিল সাকিব আল হাসানেরই। তবে এবার বাংলাদেশের এই ক্রিকেটার বসলেন টেস্ট ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা সিংহাসনে।

পিছিয়ে নেই বাংলাদেশের নারী ক্রিকেটাররাও। সাকিব আল হাসানের পর এবার বিশ্বসেরা অলরাউন্ডার হয়েছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন। বিশ্বের নারী ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টি অলরাউন্ডার হিসেবে সবার শীর্ষে রয়েছেন সালমা খাতুন।

শুধু অলরাউন্ডারই নয়, টি-টোয়েন্টি বোলারদের তালিকায়ও তিনি শীর্ষে রয়েছেন। সর্বশেষ আইসিসি র‌্যাঙ্কিংয়ে টেস্ট অলরাউন্ডারের তালিকায় সাকিব পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডারকে। আর ওয়ানডেতে সাকিব পাকিস্তানের মোহাম্মদ হাফিজকে দুই নম্বরে ঠেলে দিয়ে পাচ্ছেন একনম্বর অলরাউন্ডারের মর্যাদা।

আইসিসি’র সর্বশেষ অলরাউন্ডারের তালিকায় ফিল্যান্ডারের ৩৪১ র‌্যাঙ্কিং পয়েন্ট। এতে সাকিবের ৩৯৮। আর ওয়ানডেতে হাফিজের ৩৯৮কে পিছে ফেলে সাকিবের  ৪০৩ পয়েন্ট।  আইসিসি’র ইতিহাসে একাধারে তিন ফরমেটের ক্রিকেটে একনম্বর অলরাউন্ডারের খেতাবের নজির নেই আর কারও।

প্রমীলা ক্রিকেটে বোলিংয়ে সালমা নিউজিল্যান্ডের নেলসনকে পেছনে ফেলে টি-২০ ক্রিকেটের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন। সালমার রেটিং পয়েন্ট ৬৪৯। আর দ্বিতীয় অবস্থানে থাকা নেলসনের পয়েন্ট ৬৪৮। টি-২০’র বিশ্বসেরা অলরাউন্ডার হতে সালমাকে টপকাতে হয়েছে শ্রীলংকান শশীকালা সিরিওয়ার্ধনেকে।

এই লংকানের রেটিং পয়েন্ট ২৮৭। অপরদিকে ২৯১ পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠেন খুলনার মেয়ে সালমা খাতুন।সালমা তার টি-২০ ক্যারিয়ারে ২৩টি টি-২০ ম্যাচ খেলে নিয়েছেন ২৬ উইকেট। আর ব্যাট হাতে ২৩ ইনিংসে করেছেন ৩৭৯ রান।

বিগ ব্যাশ টি-২০ ক্রিকেটে খেলার জন্য এ মূহুর্তে অস্ট্রেলিয়া অবস্থান করা সাকিব আল হাসান বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুনকে অভিনন্দন জানিয়েছেন।

ক্রিকেটের সবগুলো সংস্করণেই বিশ্বসেরা এই অলরাউন্ডার তার ফেসবুক পেজে লিখেছেন “নাম্বার ওয়ান টি-২০ বোলার এবং অলরাউন্ডার হয়ে ওঠাতে বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন কে শুভেচ্ছা ও অভিনন্দন, আমরা গর্বিত।”