আর্কিমিডিস স্ক্রু পাম্প

archimedes screw 2
ছবি : সংগৃহীত

কোন বস্তুকে তরল বা বায়বীয় পদার্থে ডুবালে বস্তু কর্তৃক হারানো ওজন অপসারিত তরল বা বায়বীয় পদার্থের ওজনের সমান। আমাদের সবার হয়তো জানা আছে আর্কিমিডিসের এই বিখ্যাত সূত্র সম্পর্কে। আর্কিমিডিসের সূত্র জানা থাকলেও আর্কিমিডিসের স্ক্রু পাম্প সম্পর্কে জানা আছে কি??

সিরাকুসের রাজার নাম দ্বিতীয় হিয়েরো। গ্রিক লেখক এথেনাস অব নক্রেটিসের লেখা থেকে জানা যায়, রাজা বিশাল এক জাহাজ নির্মাণ করেন। সেই সময়ে সেই জাহাজে ছয়শত লোক আরোহণ করতে পারতো। জাহাজে বাগান, জিমনেশিয়াম এবং দেবী আফ্রোদিতির মন্দির ছিল। একবার রাজা হিয়েরোর জাহাজের খোলে বেশ বৃষ্টির পানি জমে গেল। এতবড় জাহাজ থেকে পানি সেঁচা বেশ ঝামেলা হয়ে যাচ্ছে। কিং হিয়েরো আর্কিমিডিসকে ডেকে পাঠালেন সমস্যার সমাধানে। আর্কিমিডিস একটি ফাঁপা টিউব নিলেন ও টিউবের ভেতর একটি দণ্ড রাখলেন। দণ্ডের গায়ে ছিল সর্পিলাকার প্যাঁচানো মোটা কয়েল ও দণ্ডের একমাথায় ছিল হাতল। হাতল ঘোরানোর সাথে সাথে পানি জাহাজের খোল থেকে টিউব বেয়ে বাইরে এসে পড়ছে। উন্নয়নশীল দেশে চাষাবাদের জন্য ভূগর্ভ থেকে পানি উত্তোলনের জন্য আর্কিমিডিসের এই স্ক্রু আজো ব্যবহার করা হয়। ভিটরুভিয়াসের বর্ণনা থেকে জানা যায়, রোমানরা আর্কিমিডিসের স্ক্রুর ব্যবহার করে ব্যবিলনের ঝুলন্ত উদ্যানে পানি সেঁচ করতো। ১৮৩৯ সালে পৃথিবীর প্রথম স্টিমচালিত জাহাজ পানিতে ভাসে। সে জাহাজে আর্কিমিডিসের স্ক্রুর মতো স্ক্রু প্রোপেলার ব্যবহার করা হয়। আর্কিমিডিসকে সম্মান দেখিয়ে জাহাজের নামকরণ করা হয় এসএস আর্কিমিডিস

ClassTune

আর্কিমিডিস স্ক্রু নামক বিশেষায়িত পাম্পটিতে একটি সরু পাইপের মধ্যে একটি ঘূর্ণায়মান স্ক্রু থাকে। স্ক্রুটির শেষ মাথা পানির ট্যাংকে ডুবানো থাকে। যখন হাতলের মাধ্যমে স্ক্রুটি ঘুরানো হয় স্ক্রুর প্যাঁচের সাহায্যে পাইপের ভেতর দিয়ে তরল উপরে উঠে আসে। এক্ষেত্রে পাইপটি ভূমির সাথে ৪৫ ডিগ্রীতে রাখতে হয়।

archimedes screw
ছবি : সংগৃহীত

আবিষ্কারের প্রথম দিকে এই স্ক্রু পাম্প জাহাজের ভেতরের ময়লা পানি (Bilge) অপসারণে ব্যবহৃত হত। পরবর্তীতে জমির সেচ কাজ, মাছের হ্যাচারি, চকলেট কারখানাসহ বিভিন্ন জায়গায় ব্যবহৃত হয় এই স্ক্রু পাম্প। এছাড়া, আর্কিমিডিস স্ক্রু পাম্পের ব্যবহার দেখা যায় ২০০১ সালে Leaning Tower of Pisa ভবনে।