আলোর বছরে আলো নিয়ে খেলা

01

এ বছর স্কলাস্টিকা স্কুলের উত্তরা ক্যাম্পাসে  বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (SPSB – Society for the Popularization of Science, Bangladesh) কার্যালয়ে আলো নিয়ে বিভিন্ন পরীক্ষার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় দুটি কর্মশালা। স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে সম্পন্ন ' আলোর ঝিলিক ' (Spark of Light ) নামের এই কর্মশালার আয়োজনের পেছনে ছিলেন এসপিএসবি'র প্রাতিষ্ঠানিক সমন্বায়ক (Academic Coordinator) শিবলী বিন সারওয়ার, ইবরাহিম মুদাচ্ছের ও মোঃ জুনায়িদুল ইসলাম।

আলো নিয়ে এই কিছু একটা করে দেখাবার চিন্তা প্রথমে আসে ইবরাহিম মুদাচ্ছেরের মাথায়। বিজ্ঞান নিয়ে হাতেকলমে কাজ করে দেখিয়ে সবাইকে, বিশেষ করে বাচ্চাকাচ্চাদের আনন্দ আর উৎসাহ তিনি আগে থেকেই দিয়ে আসছিলেন। এ বছরের শুরুর দিকে মুনির হাসান কে নিয়ে আলোচনায় বসে তিনি আলো নিয়ে আনুষ্ঠানিক কিছু করবেন বলে মনস্থির করেন। জাতিসংঘ আবার ২০১৫কে  আন্তর্জাতিক আলোর বছর (International Year of Light ) হিসাবে ঘোষণা দিয়েছে। অতএব আলোই সই।

কিন্তু জল্পনাকল্পনাতেই জানুয়ারি শেষ হতে চললো অথচ কাজের কাজ কিছুই হলো না। শেষে ফেব্রুয়ারির শুরুতে মুনির স্যার তাঁকে ডেকে বললেন পঁচিশ-ত্রিশজন ছেলেমেয়ে নিয়ে একটা রুমে বসে আলো নিয়ে কিছু পরীক্ষা করে দেখিয়ে দিতে। কর্মশালার নামও তিনি দিয়ে দিলেন – ' আলোর  ঝিলিক ' বা ' Spark of Light ' !

ব্যস, যাত্রা হলো শুরু।

একবার করেই বাদ দেবার মত এ আয়োজন নয়। কারণ প্রতিটি আলোর ঝিলিক-এ জায়গা দেওয়া যায় বড়জোর ৪০ জনকে। হাতেকলমে শেখাবার মত বিষয় যেহেতু এখানে দেখানো হচ্ছে সেহেতু ব্যাপারটা যেন অতি সন্ন্যাসীতে গাঁজন নষ্টের মত কিছু না হয় তাই এ অবস্থা।

গোটা পনেরো আলোর ঝিলিক ইতোমধ্যেই করা হয়ে গেছে বিভিন্ন জায়গায়। তৈরী আছে ৩০ জনের মত স্বেচ্ছাসেবক যারা কিনা মুহূর্তের নোটিশে যেকোন জায়গায় আলোর ঝিলিক করতে যাবার জন্য প্রস্তুত।

 কী মনে হচ্ছে এই কর্মশালা নিয়ে ? নিজেই কি চাইলে এমন একটা কর্মশালার ব্যবস্থা করে ফেলতে পারেন না ? কিন্তু করবেনটা কীভাবে ? ভাবনা নেই। ইবরাহিম মুদাচ্ছের নিজেই বাতলে দিয়েছেন উপায় :

"একটা আলোর ঝিলিক আয়োজন করতে আপনাকে যা করতে হবে, প্রথমেই জোগাড় করে ফেলুন স্কুল পড়ুয়া ২৫৪০ জন শিক্ষার্থী, মোটামুটি অন্ধকার করার ব্যবস্থাসহ একটা রুম, চক/মার্কার পেন, একটা বোর্ড, দেড়ঘন্টা সময় এরপর আমাদের কাউকে বলুন, কেউ না কেউ চলে আসবে জার্নি উইথ লাইটের বাক্স নিয়ে কীভাবে বলবেন ? মেইল করুন  iyl2015@spsb.org তে। "

তো করে ফেলুন নিজেও একটি আলোর ঝিলিক, আর ঘুরে আসুন চেনা-অচেনা আলোর রহস্যময় দুনিয়া থেকে !