ইন্ডিয়ান সুপার লীগ সমাচার

চলছে ইন্ডিয়ান সুপার লীগ। ক্রিকেট প্রধান দেশ ভারতে ফুটবল ২য় জনপ্রিয় খেলা হলেও ফিফা র‌্যাঙ্কিয়ে ভারতের বর্তমান অবস্থান ১৫৮। ২০০৭ সালে প্রতিষ্ঠিত ভারতের সর্ববৃহৎ ঘরোয়া লীগ হিসেবে আই লীগ চালু করা হলেও ভারতের ফুটবলে কোন আহামরি পরিবর্তন লক্ষ্য করা যায়নি। ভারতের ফুটবলের দৈন্য দশা প্রকট আকারে চোখে পড়ে, যখন ফিফা ওয়ার্ল্ড কাপ বাছাই পর্বে আরব আমিরাতের সঙ্গে ৫-২ গোলের বাবধানে হেরে যায়।

ClassTune

এভাবে চলতে থাকলে ভারতে বসতে যাওয়া ফিফা অনুমোদিত ২০১৭ সালের অনূর্ধ্ব ১৭ দলের বিশ্বকাপে দেশটির যে ভরাডুবি হবে তা প্রায় নিশ্চিত। আর এই আশঙ্কা থেকেই দেশজুড়ে ফুটবলের ব্যাপক সম্প্রসারণের লক্ষে ভারতব্যপী চালু করা হল ইন্ডিয়ান সুপার লীগ। যদিও ফুটবল বিশেষজ্ঞদের মতে, কেবল মাত্র নামি দামি তারকা দিয়েই ফুটবলের রাতারাতি উন্নয়ন সম্ভবপর নয়,ফুটবল সম্প্রসারনের জন্য প্রয়োজন দীর্ঘমেয়াদী কার্যকরী পরিকল্পনা এবং এর জন্য ব্যবসায়িক উদ্দেশ্য পরিত্যাগ করতে হবে।

ইন্ডিয়ান সুপার লীগে অংশ নিচ্ছে ৮ টি প্রদেশের ৮ টি দল। প্রতিটি দল ১৪ টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। ইন্ডিয়ান সুপার লীগে অংশ নেয়া দলগুলো সর্ম্পকে একটু জেনে নেয়া যাক-
অ্যাথলেটিকো ডি কলকাতাঃ ভারতীয় ক্রিকেট লিজেন্ড সৌরভ গাঙ্গুলি এবং স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদের মালিকানাধীন দলটির কোচের দায়িত্ব পালন করছেন স্প্যানিশ এন্টনিও লোপেজ হাবাস। ক্লাবে বড় তারকাদের মধ্যে রয়েছেন অ্যাথলেটিকো মাদ্রিদ্রের লুইস গার্সিয়া। এই দলে রয়েছে বাংলাদেশ দলের মধ্যমাঠের কারিগর এবং অধিনায়ক মামুনুল ইসলাম ।
চেন্নাইন এফসিঃ মহেন্দ্র সিং ধোনি এবং বলিউড স্টার অভিষেক বচ্চন মালিকানাধীন দলটির কোচ ইতালির মার্কো মাতেরাজ্জি। তারকা খেলোয়াড়ের মধ্যে রয়েছেন ব্রাজিলের এলানো।
দিল্লী ডায়মস এফসিঃ ডেন টিভি নেটওয়ার্কের মালিকানাধীন দলটির কোচের দায়িত্বে আছেন নেদারল্যান্ডের হার্ম ভ্যান ভেলধোভেন। এই দলের সবচেয়ে হাইপ্রোফাইল তারকা ইতালির আলেসান্দ্রো দেল পিয়েরো।
এফসি গোয়াঃ ভেনুগোপাল ধট এবং ক্রিকেটার ভিরাট কোহলির মালিকানাধীন এই দলটির ম্যানেজার ব্রাজিল ফুটবল কিংবদন্তি জিকো। তারকা খেলোয়াড় ফ্রান্সের রবার্ট ডিরেস।
কেরালা ব্লাস্টারসঃ সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকার ও প্রসাদ ভি পটলুরির এই দলের ম্যানেজার কাম খেলোয়াড় ইংল্যান্ডের ডেভিড জেমস ।
মুম্বাই সিটিঃ জনপ্রিয় বলিউড অভিনেতা রনবীর কাপুরের দলটির দায়িত্বে আছেন ইংল্যান্ডের পিটার রেইড এবং তারকা খেলোয়াড় সুইডিশ ফ্রেডরিক লিউংবার্গ।
নর্থ ইষ্ট ইউনাইটেডঃ বলিউড অভিনেতা জন আব্রাহাম এবং শিলং লাজংয়ের দলের ম্যানেজার রিকি হার্বার্ট এবং তারকা খেলোয়াড় স্প্যানিশ জোয়ান ক্যাপ ডেভিয়া।
পুনে সিটিঃ দলটির মালিকানায় আছেন বলিউড সুপার স্টার হৃত্তিক রোশন এবং ইতালির ক্লাব ফিওরেন্তিনা। ম্যানেজার ইতালির ফ্রাঙ্কো কলম্বা । তারকা খেলোয়াড় ফ্রান্স এর ডেভিড ত্রেজেগে।

১২ই অক্টোবর থেকে শুরু হওয়া ইন্ডিয়ান সুপার লিগের পর্দা নামবে ডিসেম্বরের ২০ তারিখ। তবে নামি দামি তারকা মহারথীদের সমারোহে ইন্ডিয়ান সুপার লীগ ভারতের ফুটবল উন্নয়নের কতটা ফলপ্রসু হয় সেইটাই এখন দেখার বিষয়।