ইন্সটাগ্রাম প্রীতি

স্মার্টফোন আর অসংখ্য সেলফি তুলে নানান সামাজিক মাধ্যমে শেয়ার করার এই যুগে সামাজিক যোগাযােগ মাধ্যমগুলো মানুষের জীবনে এতোটাই প্রভাব বিস্তার করা শুরু করেছে যা অকল্পনীয়!

সামাজিক মাধ্যম ইন্সটাগ্রাম (Instagram) মূলত বন্ধুদের কাছে ছবি পোস্ট করার জন্য ব্যবহৃত হয়। স্মার্টফোনের এই যুগে ছবি তুলে খুব সহজেই যেকোনো মুহূর্তকে স্মরণীয় করে রাখা যায়। রঙ আমাদের জীবনকে করে তুলে উজ্জীবিত।

ইন্সটাগ্রামের সাহায্যে এই প্রিয় মুহূর্তগুলোকে নানান রঙের হালকা ছিটে দিয়ে করে তোলা যায় আরও সুন্দর ও প্রানবন্ত। জীবনের প্রিয় মুহূর্তগুলোকে রঙিন করে আরও সুন্দর করার ব্যাপারটি ইউরোপ ও অ্যামেরিকানদের এতোটাই পছন্দের যে তারা তাদের নবজাতক সন্তানের নাম রাখছে ইন্সটাগ্রামের ছবিকে রাঙ্গানোর ফিল্টারগুলোর (Filter) নামানুসারে!

বেবিসেন্টার.কম(babycenter.com) নামের একটি ওয়েবসাইট এ বছরের পহেলা ডিসেম্বর সারা বিশ্বের ৩ লাখ ৪০ হাজার বাবা মা নিয়ে করা একটি জরিপ প্রকাশ করে। জরিপে সবচেয়ে বেশি নাম পাওয়া যায় ইন্সটাগ্রামের ফিল্টারগুলোর নামানুসারে। শতকরা ৭৫ ভাগ বাবা-মা ছেলে নবজাতকের নামকরন করেছেন ‘লাক্স’ (Lux) ফিল্টারটির নামানুসারে।

এছাড়াও ছেলেদের নামকরনের জন্য অন্যান্য জনপ্রিয় নামগুলো হল ‘লুডভিগ’(Ludwig), ‘আমারও’ (Amaro), ‘রেয়েস’ (Reyes), ‘হাডসন’ (Hudson) ও ‘কেল্ভিন’(Kelvin)। মেয়েদের নামের মধ্যে জনপ্রিয় নামগুলো হল ‘ভ্যালেন্সিয়া’(Valancia), ‘জুনো’(Juno), ‘উইলো’(Willow)  ।

যদিও এই বছর মেয়েদের নামকরণের মধ্যে সবচেয়ে জনপ্রিয় নাম হল সোফিয়া (Sophia) ও ছেলেদের জন্য জ্যাকসন (Jackson) এবং গত বছর অর্থাৎ ২০১৪ সালে সবচেয়ে মেয়ে শিশুদের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় নাম ছিল এমা (Emma) ও ছেলেদের ক্ষেত্রে ছিল নোয়াহ (Noah)।