একই ময়দানে ক্রিকেটের রথী মহারথীরা

1284
sachin-tendulkar-s-3493425b

দু’দলের অধিনায়ক দুই লিজেন্ড। শচীন টেন্ডুলকার ও শেন ওয়ার্ন। তিন ম্যাচের এই ক্রিকেট সিরিজে যেই কিংবদন্তী ক্রিকেটারা খেলছেন তাদের নাম দেখলেই প্রাণ জুড়িয়ে যায় ক্রিকেটপ্রেমীদের। শচীন ও শেন ওয়ার্নের পাশাপাশি ওয়াসিম আকরাম, রিকি পন্টিং, শোয়েব আখতার, সৌরভ গাঙ্গুলি, কোর্টনি ওয়ালশ, কার্টলি অ্যামব্রোস, মুত্তিয়া মুরালিধরন, অ্যালান ডোনাল্ড, ম্যাথু হেইডেনের মতো বিশ্বসেরা খেলোয়াড়রা এতে অংশ নিচ্ছেন।

ক্রিকেটকে কয়েকটি দেশের মধ্যে সীমাবদ্ধ না রেখে সারাবিশ্বে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এই সিরিজ আয়োজন করা হয়েছে। এজন্যই বেছে নেওয়া হয়েছে ক্রিকেট অনগ্রসর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রকে।

শচীন মনে করেন, এই ক্রিকেট সিরিজের কল্যাণে যুক্তরাষ্ট্রের মানুষ ক্রিকেটের প্রতি আগ্রহী হয়ে উঠবে। বিশেষ করে তরুণরা বেসবল খেলার জন্য ব্যাট নেয়ার পাশাপাশি ক্রিকেট ব্যাটও তুলে নেবে।

তিন ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজটার নাম অল স্টারস ক্রিকেট। গত ৭ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বিশ্বসেরা ক্রিকেটারদের মিলনমেলায় ব্যাটে-বলের লড়াইও হলো সেইরকম। টেন্ডুলকারের দল শচীনস ব্লাস্টার্সের হয়ে ব্যাটে ঝলক দেখালেন বিরেন্দর শেবাগ। তিনি ২২ বলে ৫৫ রানের দৃষ্টিনন্দন ইনিংস খেলেছেন। ৩টি চার ও ৬ ছক্কায় সাজানো ছিল শেবাগের ইনিংস। ওদিকে ওয়ার্নস ওয়ারিয়র্সের হয়ে এক প্রান্ত থেকে বোলিং শুরু করেছিলেন আকরাম, অন্য প্রান্তে ডোনাল্ড। তবে আসল চমক দেখালেন ওয়ার্ন। তিনি ৪ ওভার বল করে মাত্র ২০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। উইকেট তিনটি হচ্ছে টেন্ডুলকার, ব্রায়ান লারা আর ভিভিএস লক্ষ্মণের।

ছবিঃ ইএসপিএন ক্রিকইনফো

শচীনস ব্লাস্টার্সের ছুড়ে দেওয়া ১৪১ রানের লক্ষ্যে খেলতে নেমে ওয়ার্নস ওয়ারিয়র্সকে জয়ের বন্দরে পৌঁছাতে মূল ভূমিকা রেখেছেন রিকি পন্টিং আর কুমার সাঙ্গাকারা। ১৭ ওভার ২ বলেই তাই মাত্র ৪ উইকেট হারিয়ে জয়ও পেয়ে গেল ওয়ার্নের দল। শচীনস ব্লাস্টার্সের হয়ে দুই উইকেট পেয়েছেন গতিদানব শোয়েব আখতার। 

ম্যাচে ব্যাট হাতে টেন্ডুলকার-শেবাগ জুটি, রিকি পন্টিংয়ের হুক-পুল, বল হাতে ওয়াসিম আকরামের সুইং, শেন ওয়ার্নের ঘূর্ণি আর শোয়েব আখতারের গতিময় বোলিং  – সবই ছিল দেখার মতো। বেসবল মাঠে ক্রিকেট দেখতে আসা ৩৩ হাজার দর্শক বাড়ি ফিরলেন এই খেলার সাক্ষী হয়ে। এই বিশ্বসেরা ক্রিকেটাররা কারও বা শৈশবের নায়ক আবার কারও বা কৈশোর বা তারুণ্যের। শেন ওয়ার্ন জানান, প্রথম ম্যাচেই এত দর্শক আমাদের প্রত্যাশাকে হার মানিয়েছে।

১১ নভেম্বর হিউস্টনের মিনিট মেইড পার্ক দ্বিতীয় ম্যাচ এবং ১৪ নভেম্বর লস অ্যাঞ্জেলেসের ডজার স্টেডিয়ামে তৃতীয় টি২০ ম্যাচ অনুষ্ঠিত হবে। শেষ ম্যাচটি দিবারাত্রির। 

শচীন ব্লাস্টার্স: শচীন টেন্ডুলকার (অধিনায়ক), ভিভিএস লক্ষ্মণ, সৌরভ গাঙ্গুলি, বীরেন্দর শেবাগ, ব্রায়ান লারা, মাহেলা জয়াবর্ধনে, কার্ল হুপার, ল্যান্স ক্লুজনার, শন পোলক, মঈন খান, গ্রায়েম শন, গ্লেন ম্যাকগ্রা, মুত্তিয়া মুরালিধরন, শোয়েব আখতার ও কার্টলি অ্যামব্রোস।

ওয়ার্ন ওয়ারিয়র্স: শেন ওয়ার্ন (অধিনায়ক), ম্যাথু হেইডেন, রিকি পন্টিং, মাইকেল ভন, জ্যাক ক্যালিস, কুমার সাঙ্গাকারা, অ্যান্ড্রু সাইমন্ডস, জন্ডি রোডস, সাকলাইন মুশতাক, ওয়াসিম আকরাম, ড্যানিয়েল ভেট্টরি, কোর্টনি ওয়ালশ, অ্যালান ডোনাল্ড ও অজিত আগারকার।