এক নজরে ব্যালন ডি’অর ২০১৪

18197

কার হাতে উঠবে ২০১৪ সালের ফিফা ব্যালন ডি’অর ট্রফি? গত সোমবার (১২ জানুয়ারি) রাতে সুইজারল্যান্ডের জুরিখে ফিফা আয়োজিত জমকালো এক অনুষ্ঠানে মিলল এই প্রশ্নের উত্তর। গতবছরের মতো এবারও বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ ব্যক্তিগত পুরস্কার পেয়েছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

ClassTune

এ নিয়ে ২০০৮ এবং ২০১৩ সালের পর ৩য় বারের মত ব্যালন ডি’অরের সোনালি ট্রফি পেয়ে কিংবদন্তি ফুটবলার ইয়োহান ক্রুইফ, মিশেল প্লাতিনি, মার্কো ভ্যান বাস্তেনের সঙ্গী হলেন তিনি। সর্বাধিক ৪ বার এই ট্রফি উঠেছে আরেক তারকা আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির হাতে (২০০৯ থেকে ২০১২ সাল)।

ক্লাব ও দেশের হয়ে ২০১৪ সালে ৬০ ম্যাচে ৬১ গোল করেছেন রোনালদো। আর গোল করিয়েছেন ২২টি। রিয়ালের হয়ে পর্তুগিজ এই উইঙার গত বছর শিরোপা জিতেছেন চারটি। যার ফলস্বরুপ ফিফা বর্ষসেরা পুরস্কার পাওয়ার জন্য রোনালদোর বাক্সে জমা পড়েছে মোট ৩৭.৬৬ শতাংশ ভোট।

দ্বিতীয় অবস্থানে থাকা লিওনেল মেসি পেয়েছেন ১৫.৭৬ শতাংশ আর ম্যানুয়েল নয়্যার ১৫.৭২ শতাংশ ভোট।

এছাড়া বর্ষসেরা মহিলা ফুটবলার হয়েছেন জার্মানির নাডিন কেসলার। বর্ষসেরা কোচ ২০১৪ বিশ্বকাপজয়ী জার্মানির জোয়াকিম লো। ফিফা পুসকাস অ্যাওয়ার্ড বা সেরা গোলের পুরস্কার পেয়েছেন কলম্বিয়ান হামেস রদ্রিগেজ। উরুগুয়ের বিপক্ষে দর্শনীয় গোলের জন্য পেয়েছেন তিনি এই পুরুস্কার।

নারী বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন জার্মানির জায়ান্ট উলফসবার্গের হয়ে ২০১৩-১৪ সালে ট্রেবল শিরোপা জেতা 'রাফ কেলারম্যান'। ফিফা প্রেসিডেন্ট পুরস্কার পেয়েছেন সাবেক জাপানি ফুটবল খেলোয়াড় এবং বর্তমান ক্রীড়া সাংবাদিক হিরোশি কাগাওয়া। ফিফা ফেয়ার প্লে পুরস্কার পেয়েছেন ফিফার টুর্নামেন্ট স্বেচ্ছাসেবকরা।

একই সাথে ঘোষিত হয়েছে বর্ষসেরা ফিফা বা ফিফপ্রো বিশ্ব একাদশ ২০১৪। যারা এই একাদশে জায়গা পেয়েছেনঃ

গোলরক্ষক: ম্যানুয়েল নয়্যার (জার্মানি/বায়ার্ন মিউনিখ)

রক্ষণভাগ: ফিলিপ লাম (জার্মানি/বায়ার্ন মিউনিখ), ডেভিড লুইজ (ব্রাজিল /পিএসজি) সার্জিও রামোস (স্পেন/রিয়াল মাদ্রিদ), থিয়াগো সিলভা (ব্রাজিল/পিএসজি)

মিডফিল্ডার: আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন/বার্সেলোনা), টনি ক্রুস (জার্মানি / রিয়াল মাদ্রিদ), এঞ্জেল ডি মারিয়া (আর্জেন্টিনা / ম্যানচেস্টার ইউনাইটেড)

ফরোয়ার্ড: লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা) ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল/রিয়াল মাদ্রিদ), আরিয়েন রোবেন (নেদারল্যান্ডস / বায়ার্ন মিউনিখ)। 

তথ্যসূত্র: ফিফাডটকম, গোলডটকম