এবার দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এলো ফেসবুক

facebook-automatic
ছবি : সংগৃহীত

ফেসবুক বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। ২০০৪ সালে প্রতিষ্ঠিত এই ফেসবুক বর্তমানে সারা বিশ্বের প্রায় প্রায় ১৮০ কোটি মানুষ ব্যবহার করছে।

প্রতিদিন প্রায় ২ বিলিয়ন ছবি এই ফেসবুকে, ইন্সটাগ্রাম আর মেসেঞ্জারে আপলোড করা হয়, শেয়ার করা হয়। এই ছবি ছাড়া ফেসবুক যেন কল্পনাও করা যায় না। কিন্তু পৃথিবীর লক্ষ লক্ষ দৃষ্টি প্রতিবন্ধী মানুষ এই ফেসবুক ব্যবহার থেকে বঞ্চিত। তাই এই বিপুল পরিমাণ জনগোষ্ঠীকেও ফেসবুকে সংযুক্ত করতে নতুন প্রযুক্তি এনেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ClassTune

 

‘অটোমেটিক অলটারনেটিভ টেক্সট’ নামে নতুন একটি ফিচার ফেসবুকে চালু করা হয়েছে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য। এই ফিচার দৃষ্টি প্রতিবন্ধীদেরকে একটি ছবি বর্ণনা করে শোনাবে আর তারা সেটি বুঝতে পারবে। ফেসবুকের এক্সেসেবিলিটি টিম এই ফিচারটি তৈরি করেছে।

আজকে থেকে শুধুমাত্র আইওএস ডিভাইস ব্যবহারকারীদের জন্য এ ফিচারটি উন্মুক্ত হচ্ছে। ধীরে ধীরে অ্যান্ড্রয়েড এবং অন্যান্য অপারেটিং সিস্টেমের জন্য এটা চালু করা হবে।

অটোমেটিক অলটারনেটিভ টেক্সট ফিচারটি অ্যালগরিদম ব্যবহার করে ছবিতে কি রয়েছে তা বোঝার চেষ্টা করে। যেমন একটি ছবিতে যদি কুকুর থাকে তবে সেটি কুকুরকে সনাক্ত করবে এবং আইওএস এর ভয়েসওভার ফিচার চালু হয়ে স্বয়ংক্রিয়ভাবে তার ব্যবহারকারীকে সেটির বর্ণনা শোনাবে। তবে প্রাথমিক অবস্থায় থাকায় খুব অল্প পরিমাণ উপাদান সনাক্ত করতে পারবে এই ফিচার যেমন মানুষ, কুকুর, পানি, আকাশ, গাড়ি, নৌকা, বিমান, বরফ, সমুদ্র, বাস্কেটবল, শুশি এমনকি সেলফিও সনাক্ত করতে পারবে।