এরিক ক্ল্যাপটন সমাচার : পর্ব ১

1713
eric-clapton-1

প্রত্যেক সংগীত অনুরাগী জীবনে কখনো না কখনো জানতে চেয়েছেন, এরিক ক্ল্যাপটনকে কেন কিংবদন্তির মর্যাদা দেয়া হয় ? বর্তমান প্রজন্মের তরুণদের কাছে ক্ল্যাপটনের বিষয়ে কিছুই না জানার সম্ভাবনা আরো বেশি !  

কিন্তু যারা মিউজিকের কিছু খোঁজ খবর রাখেন তারা অবশ্যই এরিক ক্ল্যাপটনের নাম শুনেছেন। হয়তো কখনো ভেবেছেন অনেক ভূবন খ্যাত গিটারিস্টই তো আছেন। কিন্তু তার মধ্যে ক্ল্যাপটনকে কেন একটু বিশেষ মর্যাদা দেয়া হয় ? কি তার বিশেষত্ব ? আমরা এখানে এরিক ক্ল্যাপটন এর এই বিপুল উচ্চতার শিল্পী হিসেবে সমাদৃত হবার কারণগুলো সংক্ষেপে তুলে ধরবো। আজ থাকছে এরিক ক্ল্যাপটনকে নিয়ে প্রথম পর্ব। 

  • ব্লু জ রক এর সম্পূর্ন নতুন রূপ প্রদানঃ
ClassTune

এরিক ক্ল্যাপটন ও তার দুই ব্যান্ড সদস্য জ্যাক ব্রুসজিঞ্জার বেকার ব্লুজ রকের বিশ্বব্যাপী গ্রহণ যোগ্যতা তৈরি করেন এবং এর প্রতি মানুষকে আগ্রহী করে তোলেন। আচ্ছা, খানিকটা আগে থেকে শুরু করি। আমেরিকায় যখন ব্লুজ এবং কান্ট্রি মিউজিক অনেক মানুষ শুনছে তখন আমেরিকার বাইরে ইউরোপেও তার প্রভাব পড়েছিলো, এটা ৫০ ও ৬০ দশকের কথা। আমেরিকার বাইরে পরিচিত হলেও বিশ্বের সর্বস্তরের মানুষের মাঝে এই মিউজিক যায়নি।

এরিক ক্ল্যাপটনের ব্যান্ড ক্রিম তাদের নিজস্ব ভঙ্গিতে বাজানো ব্লুজ দিয়ে পৃথিবীতে আলোড়ন তৈরি করে। যদিও তারও আগে বিটলস সর্বপ্রথম আমারিকান মিউজিককে নতুন রূপে সাজিয়ে আন্দোলন সৃষ্টি করেছিলো। কিন্তু ক্রিম ছিলো একটু অন্য রকম। তারা ব্লুজ গিটার এবং সেটাকে রক গানের আকারে সাজিয়ে বিটলস এর থেকে ভিন্ন রকম গান বানায়। তাদের এই গানগুলোই পরবর্তী কয়েক বছরের মধ্যে রক মিউজিককে সত্যিকারভাবে সারা পৃথিবীতে ছড়িয়ে দেয়। বড় বড় সব রক ব্যান্ড পরবর্তীতে ক্রিম এবং এরিক ক্ল্যাপটনের দ্বারা অনুপ্রানিত ও প্রভাবিত হয়ে মিউজিক শুরু করে।

  • " ঝ্যান ঝ্যান ঝ্যান ঘ্যাং ঘ্যাং ঘ্যাং" গিটারের শব্দ

যদি রক গিটারের শব্দকে কথায় লিখতে হয় তাহলে সম্ভবত এভাবেই লিখতে হবে। যে শব্দ শুনলে বড়রা (এবং আরো অনেকেই) বলে উঠে ‘এটা গান হলো নাকি, এটাতো মারাত্মক শব্দ দূষণ !’ আমরা সবাই এই শব্দ চিনি।

কিন্তু এই শব্দের আধুনিক রূপদাতা এরিক ক্ল্যাপটন। যদিও বাডি গাই, হ্যাঙ্ক উইলিয়ামস থেকে শুরু করে চাক বেরি সহ অনকেই “ ওভারড্রিভেন ” গিটার এর শব্দ ব্যাবহার করে মিউজিক আগেই করেছেন, তারপরও এরিক ক্ল্যাপটন এর বাজানো থেকেই এ শব্দের বর্তমান রূপে পৌছানো আরম্ভ হয়েছে। কাজেই সে অর্থে ক্ল্যাপটন শুধু রক মিউজিকের খাবারই উদ্ভাবন করেন নি, রান্নাঘরটাও তার তৈরি। উদাহরণটা একটু অদ্ভূত হলেও মানানসই।