ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের ২৫তম জন্মদিন

World Wide Web

আগস্টের ৬ তারিখ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (World Wide Web বা www) এর ২৫ বছর পূর্তি হল। তবে ইন্টারনেটের জন্ম কিন্তু আরও আগে। ১৯৪৫ সাল থেকে শুরু করে অনেকগুলো ধারাবাহিক ঘটনা ও আবিষ্কারের মাধ্যমে আজকের অবস্থায় পৌঁছেছে ইন্টারনেট। আর এর পেছনে অবদানও রয়েছে অনেকের।

স্যার টিম বার্নার্স-লি উদ্ভাবন করে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব। আর খুব সম্ভবত ইন্টারনেটের জন্ম হয় ১৯৬২ সালে জে.সি.আর লিকলাইডারের ‘গ্যালাকটিক নেটওয়ার্ক’ ধারণা থেকে। তবে ইন্টারনেট ধারনাটির জন্ম হয় তারও অনেক আগে।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের পাশাপাশি স্যার টিম বার্নার্স-লি ওয়ার্ল্ড ওয়াইড কনসর্টিয়াম ও ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। এই প্রক্রিয়া মূলত শুরু হয় ১৯৮৯ সালে। সেবছর ১২ মার্চ স্যার লি জেনেভাতে ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ বা সার্ন সদরদপ্তরে “Information Management: A Proposal” নামে একটি পেপার জমা দেন।

অক্টোবর ১৯৯০ নাগাদ স্যার লি HTML, URI, and HTTP তৈরি করেন এবং এই প্রকল্পের নাম দেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব। সেবছরই ডিসেম্বরের ২০ তারিখ সার্নে পৃথিবীর প্রথম ওয়েবসাইট চালু হয়। এরপর ৬ আগস্ট, ১৯৯১ সালে স্যার লি ওয়েব তৈরির জন্য আমন্ত্রণ সার্ন থেকে একটি বার্তা বাইরে পাঠান। এভাবেই ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বিশ্বের কাছে উন্মুক্ত হয়।