কমিকন কী?

san-diego-comic-con-a-055_1

'Comic Con' কমিকন শব্দটি কমিক কনভার্সনের সংক্ষিপ্ত রূপ। এটি এমন একটি আয়োজন যেখানে নতুন কমিক প্রকাশিত হয় এবং এর সঙ্গে জড়িত অনেক কিছু রিলিজ হয়।

পুরনো কমিকসের প্রদর্শনীও হয়। কমিক, ম্যাঙ্গা ও অ্যানিমেশন প্রেমিকদের এই অনুষ্ঠানে নানা ধরনের গেম শো, কস প্লে ও প্রতিযোগিতার আয়োজন করা হয়।

কমিক প্রেমিকদের একসাথে করার এই আয়োজনটি প্রথম ১৯৭০ সালে স্যান ডিয়েগোতে 'San Diego Comic-Con International'  নামের একটি সংগঠন এই আয়োজন করে।

প্রথমে এই সংগঠনটির নাম ছিল Golden State Comic Book Convention. ১৯৭০ সালের ২১ মার্চ প্রথম কমিকের একটি মেলা আয়োজনের মাধ্যমে এর যাত্রা শুরু হয়।

পরবর্তীতে এই সংগঠনটির প্রতিষ্ঠাতারা (শেল ডর্ফ, কেন ক্রুগার ও রিচার্ড আলফ) কমিক বইয়ের বাইরে আরো নানা আয়োজন নিয়ে প্রতি বছর চারদিনব্যাপি কমিকনের আয়োজন শুরু করে !

কমিকনের খুব বড় একটি আকর্ষণ 'কস প্লে'। পছন্দের কমিক বা অ্যানিমে ক্যারেক্টারদের মত সাজাটাই হল কস প্লে। কস্টিউম প্লে-কে সংক্ষেপে কস প্লে বলা হয়। জাপানী অ্যানিমেশন ক্যারেক্টারগুলোর কস প্লে করাটা খুব বেশি জনপ্রিয়।

আমাদের দেশে ২০১২ সাল থেকে কমিকনের যাত্রা শুরু হয়। প্রায় সব ধরেণর আয়োজনই ছিলো সেই অনুষ্ঠানে। অনেক মানুষ নানা ধরনের ক্যারেক্টার সেজে কস প্লেতে অংশ নেন, সেখানে প্রতিযোগিতার মাধ্যমে একজনকে বিজয়ী ঘোষণা করা হয়।