কলমের জাদুঘর

1060
pen-museum-birmingham

পৃথিবীতে নানা রকম জাদুঘর বা সংগ্রহশালা আছে। তেমনই এক ভিন্নধর্মী জাদুঘর হলো ‘কলম জাদুঘর’। যুক্তরাজ্যের বার্মিংহামে অবস্থিত এই পেন মিউজিয়াম বা কলম জাদুঘরে ঠাই পেয়েছে কলমের অতীত থেকে বর্তমান।

জাদুঘরটি মূলত বার্মিংহামের স্টিল কলম ব্যবসায়ের ইতিহাস তুলে ধরতেই তৈরি করা হয়। বিশ্বব্যাপী কলমের বাণিজ্যে কিভাবে বার্মিংহাম কেন্দ্রবিন্দু হয়ে উঠে তা জাদুঘরটিতে বিস্তারিতভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

ClassTune

স্থানীয় আর্জেন্ট সেন্টারের বামিংহাম জুয়েলারি কোয়ার্টারের ভিতরে এই জাদুঘরটি প্রতিষ্ঠা করে বার্মিংহাম পেন ট্রেড হেরিটেজ অ্যাসোসিয়েশন। ২০০১ সালের এপ্রিলে জাদুঘরটি সবার জন্য উন্মুক্ত করা হয়। পরের বছর ফিলিপ পুল রুম গ্যালারি উন্মোচন করা হয়। সর্বশেষ ২০১৬ সালের নভেম্বরে জাদুঘরটিতে নতুন প্রবেশদ্বারসহ মেলা ও দোকানের জায়গা উন্মুক্ত করা হয়।

উনিশ শতকে শতাধিক প্রতিষ্ঠান বার্মিংহাম থেকে স্টিলের কলম সরবরাহ করে। ফাউন্টেইন কলম ও বলপয়েন্ট কলম বাজার দখল করার আগে এখানে তৈরি কলমের ‘নিব’ বিশ্বব্যাপী সরবরাহ করা হতো। জাদুঘরটিতে কলম ব্যবসার সাথে জড়িত সকল কর্মী ও কর্মকর্তাদের জীবনযাত্রা তুলে ধরা হয়েছে, সাথে প্রতিষ্ঠানগুলোর তথ্যও রয়েছে।

কিভাবে স্টিলের কলমের ‘নিব’ তৈরি হয় তা জানার ও দেখার সুযোগ রয়েছে। চাইলে নিজের জন্য নিব তৈরি করা যাবে। এর মাধ্যমে কর্তৃপক্ষ কলমের কারখানার কর্মীরা কতোটা কষ্ট করতে সেটি বোঝানোর চেষ্টা করেছেন।

শুধু কলমই নয়, জাদুঘরটিতে ঠাই পেয়েছে লেখার জন্য নানা উপকরণও। বর্তমানের টাইপ-রাইটার, ব্রেইল মেশিনও রয়েছে এখানে। সেচ্ছাসেবকরা বিভিন্ন জিনিষ জানার ও বোঝার ক্ষেত্রে সহায়তা করে থাকেন। এখানে অবস্থিত দোকানগুলো থেকে বই, কলম ও লেখাবিষয়ক উপহার, স্মারক কেনার সুযোগ রয়েছে।