কাক কি শোক প্রকাশ করে?

1608

আমাদের দেশে প্রায়ই একটা দৃশ্য দেখা যায়। কোথাও একটা কাক মারা গেলে তার আশেপাশে অনেকগুলো কাক এসে জমায়েত হয় আর তারা কা কা করে তারস্বরে ডাকতে থাকে। কোথাও কোন কাক মারা গেলে এমন দৃশ্য খুব স্বাভাবিক একটা ঘটনা। কিন্তু ঠিক কি কারণে তারা জমা হয়? তারা কি এভাবে শোক প্রকাশ করে? অথবা কোন ধরণের শেষকৃত্য উদযাপন করে?

এমনই এক প্রশ্ন এসেছে নেট জিওতে। ন্যাশনাল জিওগ্রাফিকের ‘শনিবারের প্রাণী বিষয়ক অদ্ভুত প্রশ্ন’ ক্যাটাগরিতে একজন বলেছেন, ‘আমি শুনেছি কাকদের কেউ একজন মারা গেলে তারা সবাই মিলে তার শেষকৃত্য পালন করে। এটা কতটুকু সত্য? এ ব্যাপারে আরও জানতে চাই’।

একজন আরেকজনকে ডাকা, একত্রিত হওয়া আর মারা যাওয়া সঙ্গীর দিকে নজর দেয়ার কাজটি করে থাকে কাক সম্প্রদায়। তবে এ বৈশিষ্ট্য বুদ্ধিমান করভিড দলের অন্যান্য পাখিদের মধ্যেও দেখা যায় যেমনঃ দাঁড়কাক, নীলকণ্ঠ বা মণিকণ্ঠ, দোয়েল ইত্যাদি।

তবে ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের জীববিদ্যার একজন পিএইচডি শিক্ষার্থী ক্যালি সুইফট বলেন, ‘কাকদের একত্রিত হওয়ার মানে এই নয় যে তারা শোক পালন করছে। বরং এরা আসলে খুঁজে বের করার চেষ্টা করে যে কি কারণে কাকটির মৃত্যু হয়েছে যাতে তারা ভবিষ্যতে আরও সতর্ক হতে পারে।

এটা নিয়ে একটা গবেষণা করা হয়েছে। হাতে একটা মৃত কাক হাতে নিয়ে একজন দাঁড়িয়ে থাকলে দেখা গেছে কাকরা তাকে দেখে কা কা করে চিৎকার করছে। সেই ব্যক্তি ২ মাস পর আবার একই জায়গায় খালি হাতে দাঁড়িয়ে থাকার পরও কাকেরা তাকে দেখে চিৎকার করতে থাকে। অর্থাৎ সেই ব্যক্তিকে তারা হুমকি হিসেবে ধরে নিয়েছে। আরেক গবেষণায় দেখা গিয়েছে, একটি কাক একজন মানুষের চেহারা প্রায় ১০ বছর মনে রাখতে পারে।