কেমন করে এল টিনটিন

dx3tpau

বেশ দক্ষ আঁকিয়ে ছিলেন বেলজিয়ামের বাসিন্দা জর্জ রেমি। বাংলায় তিনি 'হার্জ' নামে পরিচিত। ১৯২৬ সালে তিনি একটি দুঁদে গোয়েন্দা চরিত্র সৃষ্টি করেন। তাকে নিয়ে একটি কমিকস স্ট্রিপ তৈরি করেন।

কমিকসের চরিত্রটির নাম দিলেন 'টোটর'। টোটরকে নিয়ে ৪-৫টি কমিকসও প্রকাশিত হলাে। ১৯২৯ সালে তিনি চরিত্রটিকে আরেকটু ঘষামাজা করে আরও আকর্ষণীয় করে তুলেন। আর চরিত্রের নামটাও পাল্টে দেন।

ClassTune

মি এর্জে ছদ্মনামে ১৯২৯ সালের ১০ জানুয়ারি ল্য ভাঁতিয়েম সিয়েক্‌ল (Le Vingtième Siècle) নামক একটি বেলজিয়ান সংবাদপত্রের ল্য প্যতি ভাঁতিয়েম(Le Petit Vingtième) নামের শিশুদের ক্রোড়পত্রে ফরাসি ভাষায় সর্বপ্রথম টিনটিন সিরিজের আত্মপ্রকাশ ঘটে। সেই থেকেই জন্ম নিলাে জনপ্রিয় কমিক চরিত্র 'টিনটিন'।

ধারাবাহিকভাবে মোট চব্বিশটি অ্যালবামে প্রকাশিত এই সিরিজটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। নীল সোয়েটার আর খয়েরি প্যান্টের এই খুদে সাংবাদিক ঘুরে বেড়ান বিশ্ব জুড়ে। টিনটিন (ফরাসি সংস্করণে: Tintin ত্যাঁত্যাঁ) একজন বেলজীয় সাংবাদিক।

প্রথম থেকেই বিভিন্ন অভিযানে তার সর্বক্ষণের সঙ্গী বিশ্বস্ত পোষা ফক্স টেরিয়ার জাতের ছোট্ট কুকুর স্নোয়ি (ফরাসি: Milou, মিলু; ইংরেজি: Snowy, স্নোয়ি)। তবে টিনটিনের বাংলা অনুবাদে স্নোয়িকে সবাই কুট্টুস নামেই চেনে। টিনটিন ভক্ত সবাই জানে স্নোয়ি পৃথিবীর একমাত্র কথা বলিয়ে কুকুর।

পরবর্তীকালে টিনটিনের অভিযানের আরেকজন সার্বক্ষনিক সঙ্গী হলেন ক্যাপ্টেন হ্যাডক। তিনি একজন অবসরপ্রাপ্ত মদ্যপ নাবিক। সহজ সরল একটু বোকা তবে বদমেজাজীও বটে। রেগে গেলে খুবই উল্টোপাল্টা বকেন। তার প্রচলিত বকাঝকা হচ্ছে- টর্নেডো, টাইফুন, শুয়োপোকা, বিষফোঁড়া আরো কতো কী।

টিনটিন কমিকসের আরেকটি চরিত্র প্রতিভাবান প্রফেসর ক্যালকুলাস(ফরাসি সংস্করণে: Professeur Tournesol প্রোফেস্যর্‌ তুর্ন্যসল্‌)। খুবই জ্ঞানী মানুষ। তবে কানে কম শোনেন।

এছাড়াও আছে দুই জমজ ভাই অপদার্থ গোয়েন্দা জনসন ও রনসনের (ফরাসি সংস্করণে: Dupond et Dupont দুপোঁ এ দুপোঁ; ইংরেজি সংস্করণে: Thomson and Thompson টম্‌সন্‌ অ্যান্ড্‌ টম্‌সন্‌) মতো বেশ কিছু পার্শ্বচরিত্র। টিনটিনের দীর্ঘদিনের বিশ্বস্ত চাকর নেস্টরকেও দেখা যায় বিভিন্ন পর্বে।

দুঃসাহসী টিনটিন এদের নিয়ে, কখনোবা একা একাই বেরিয়ে পড়েন অভিযানে। টিনটিনের প্রতিটি কাহিনীই রহস্যভরা টানটান উত্তেজনা আর দুর্দান্ত অ্যাডভেঞ্চারে পূর্ণ। টিনটিনের গল্প অবলম্বনে চলচ্চিত্র ও নাটকও নির্মিত হয়েছে।

সিরিজটি বিংশ শতাব্দীর সর্বাপেক্ষা জনপ্রিয় ইউরোপীয় কমিকসগুলির অন্যতম। মোট ৫০টিরও বেশি ভাষায় অনূদিত এই সিরিজের বইয়ের কপি বিক্রির সংখ্যা ২০ কোটি ছাড়িয়ে গেছে অনেক আগেই।