কে হবেন নতুন বন্ড?

1370

আর কয়েকদিন পরেই মুক্তি পাচ্ছে জেমস বন্ড সিরিজের ২৪তম মুভি ‘স্পেক্টার’। সিক্রেট এজেন্ট ০০৭ চরিত্রে অভিনয় করা ডেনিয়েল ক্রেগের ৪র্থ বন্ড মুভি এটি।

১৯৬২ সালে জেমস বন্ড সিরিজের প্রথম সিনেমা ‘ডক্টর নো’ মুক্তি পায়। এতে বন্ড চরিত্রে অভিনয় করেছিলেন শন কনোরি। এরপর রজার মুর, তিমোথি ডালটন, পিয়ার্স ব্রসনান অভিনয় করেছেন এই জনপ্রিয় চরিত্রে আর এখন করছেন ডেনিয়েল ক্রেগ।

স্পেক্টার মুক্তির ঘোষণার সাথে সাথেই গুঞ্জন শুরু হয়ে গেছে, এটা হতে যাচ্ছে ডেনিয়েল ক্রেগের শেষ জেমস বন্ড সিনেমা। একই সাথে প্রশ্ন উঠেছে, তাহলে কে হতে যাচ্ছেন পরবর্তী জেমস বন্ড?

পরবর্তী জেমস বন্ড হিসেবে অনেকেই বলছেন ‘হোমল্যান্ড’ টিভিসিরিজ খ্যাত ড্যামিয়ান লুইসের নাম। তার লাল চুলের সাথে নাকি স্কটিশ জেমস বন্ডের বেশ মিল রয়েছে।

ম্যাকবেথ, স্টিভ জবস আর ইনগ্লোরিয়াস বাস্টার্ডস খ্যাত মাইকেল ফ্যাসবেন্ডারের নামও নিচ্ছেন অনেকে নতুন ০০৭ চরিত্রের জন্য।

স্পেক্টার সিনেমাতে এরই মধ্যে অভিনয় করে ফেলেছেন অস্কারজয়ী অভিনেতা ক্রিস্টোফার ওয়াল্টজ। তারপরও অনেকেই চাইছেন তাকেই জেমস বন্ড হিসেবে। ওয়াল্টজের দারুণ লুক, অ্যাকশনধর্মী চরিত্র, পাকা অভিনয় আর দক্ষ ব্রিটিশ ইংরেজি উচ্চারণের কারণে তাকেই ডেনিয়েল ক্রেগের বিকল্প ভাবা হচ্ছে।

‘ব্ল্যাক হক ডাউন’ থেকে শুরু করে ‘ম্যাড ম্যাক্স’ পর্যন্ত সুপারহিট সব অ্যাকশন ফিল্মে অভিনয় করেছে মাসলড অভিনেতা টম হার্ডি। গুপচর সিনেমা ‘টিংকার টিংকার সোলজার স্পাই’-তেও অভিনয়ের অভিজ্ঞতা আছে। তাই এই চরিত্রের জন্য টমকেই যোগ্য বলছেন অনেকে।

তবে নতুন জেমস বন্ড নিয়ে অনেকেই মজা করেছেন। কেউ বলেছেন ফুটবল সুপারস্টার ডেভিড ব্যাকহামের কথা, পপ সিঙ্গার রবি উইলিয়ামসের কথা। কৃষ্ণাঙ্গ বন্ড হিসেবে ইদ্রিস অ্যালবা আর নারী বন্ড হিসেবে হ্যালি ব্যারির নামও উঠে এসেছে।

তবে এখনও অনেকেই বলছেন ডেনিয়েল ক্রেগের বিকল্প পাওয়া খুব মুশকিল। তার গভীর নীল চোখ, ক্ল্যাসিক লুক আর আক্রমণধর্মী আচরণের জন্য এরকম জেমস বন্ড আরেকটি পাওয়া যাবে কিনা সেটি নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। তাই তারা আশা করছেন ডেনিয়েল ক্রেগই হয়তো থেকে যাবেন ০০৭ হিসেবে।