কোন বিমানবন্দরের যাত্রীরা সবচেয়ে সন্তুষ্ট

Changi Airport
ছবি : সংগৃহীত

আকাশ ভ্রমণকে আরও নিরাপদ, আরামদায়ক আর সুবিধাজনক করে তুলতে এয়ারলাইন্স প্রতিষ্ঠানগুলো বরাবরই প্রতিযোগিতা করে আসছে। তবে এখন শুধু আকাশে নয়, মাটিতেও অর্থাৎ বিমানবন্দরের সুযোগসুবিধা আরও বৃদ্ধি করার দিকে নজর দেয়া হচ্ছে।

Singapore Changi Airport
ছবি : সংগৃহীত

পর্যটকদের মুখে কতটুকু হাসি ফোটাতে পেরেছে তার উপর ভিত্তি করে সম্প্রতি ঘোষিত হল বিমানবন্দর সেবা মান পুরষ্কার ২০১৫। দক্ষিণ কোরিয়ার ইঞ্চন বিমানবন্দর এবং সিঙ্গাপুরের চ্যাঙ্গি বিমানবন্দর যৌথভাবে প্রথম স্থানে অবস্থান করছে।

ClassTune

এই নিয়ে টানা পঞ্চমবারের মত নিজের প্রথম স্থান ধরে রাখল চ্যাঙ্গি বিমানবন্দর। ভ্রমণকারীদের জন্য তো বটেই এমনকি অপেক্ষমান যাত্রীদের জন্যও এখানে রয়েছে নানা সুবিধা। এর মধ্যে অন্যতম হচ্ছে বিমানবন্দরের দুটি সিনেমা হল যেখানে ২৪ ঘণ্টাই সাম্প্রতিক সব ব্লকবাস্টার সিনেমাগুলো দেখানো হয়।

মন্ট্রিলে অবস্থিত এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল গত একবছর ধরে এই জরীপটি চালিয়েছে বিশ্বের ৮০টি দেশের ৩০০টির বেশি বিমানবন্দরে ভ্রমণ করা প্রায় সাড়ে ৫ লাখ যাত্রীর মতামত নিয়ে। তাদেরকে মোট ৩৪টি সেবা সম্পর্কে জিগ্যেস করা হয়েছে যেমন বিমানবন্দরের নিরাপত্তা, প্রবেশের সুবিধা, চেক-ইন, বিমানবন্দরের সুযোগসুবিধা, খাবার-দাবার ইত্যাদি।

চীনের সাংহাই পুডং বিমানবন্দর রয়েছে দ্বিতীয় স্থানে এবং গুয়াংঝু বাইয়ুন বিমানবন্দর রয়েছে ৩য় স্থানে।