ক্যালেন্ডারে গণিত জাদু

Calendar Image-1524x975
ছবি : সংগৃহীত

গণিত নিয়ে কিছুটা ভয় বা কিছুটা বিতৃষ্ণা কাজ করে এমন মানুষের সংখ্যা কম নয়। আবার এই কাঠখোট্টা গণিত দিয়ে পুরো বিশ্ব বাজিমাত করে বেড়াচ্ছে এমন মানুষেরও অভাবও নেই! আদিকালের সেই বাঁধাধরা নিয়মের পাঠ্যপুস্তকের একঘেয়ে অংকগুলো করতে গিয়ে আমাদের মনের অজান্তেই গণিত বিষয়টির প্রতি মাঝে মাঝে আকর্ষণ কমে যায়। তবে গণিতও যে হতে পারে মজার আর আমাদের দিতে পারে আনন্দ সেইরকম একটি উদাহারণ নিম্নে দেওয়া হল।
ক্যালেন্ডারে গণিত জাদু:

একটি ক্যালেন্ডার নিয়ে তোমার একজন বন্ধুকে বলো ক্যালেন্ডারটিতে তার ইচ্ছামত নয়টি নম্বরের একটি গ্রুপকে সার্কেল করে দিতে ঠিক নিচের ছবিটির মতঃ

 

এর আগে তোমার বন্ধুকে বলে রাখো যে, তুমি মাত্র ২-১ সেকেন্ডের মধ্যেই সংখ্যাগুলোর যোগফল বলে দিতে পারবে। আর বন্ধু তার কাজটি করে ফেলার সাথে সাথে বলে দাও উত্তরটি আর চমকে দাও তোমার বন্ধুকে!

ভাবছো নয়টি সংখ্যার যোগফল এক নিমিষে বের করা আসলেও সম্ভব কি? অবশ্যই সম্ভব, আর তাও আবার ক্যালকুলেটর ছাড়া। তোমার বন্ধু যখন নয়টি নম্বরের গ্রুপটি তোমাকে দিবে তখন সেই গ্রুপের কেন্দ্রে যে নম্বরটি থাকবে তাকে গুণ করে দাও ৯ দিয়ে। পেয়ে যাবে তোমার উত্তর। যেমন উপরের চিত্রটিতে কেন্দ্রে নম্বর ১১ কে ৯ দিয়ে গুণ করে হয় ৯৯। আর সার্কেল করা গ্রুপের সবকটি সংখ্যা যোগ করে দেখ-  ৩+৪+৫+১০+১১+১২+১৭+১৮+১৯=৯৯

ভাবছো ১১ তো ছোট সংখ্যা ছিল তাই সহজে ৯ দিয়ে গুণ করতে পারা যাচ্ছে। যদি ২২ বা ২৩ এর মত বড় বড় সংখ্যা হয় তখন কি করবে? ধরো কেন্দ্রের সংখ্যাটি ২৩ হলে তাকে গুণ করে ফেলো ১০ দিয়ে। এরপর তার থেকে ২৩ বিয়োগ করে দিলেই পেয়ে যাবে নয় দিয়ে গুণ করার গুণফলটি।

বন্ধুকে যদি চাও আরো একটু চমকে দিতে চাও তাহলে এবার ওকে বল ২০টি নম্বরের গ্রুপ সার্কেল করতে নিচের ছবিটির মতঃ

 

গ্রুপের সর্বনিম্ন আর সর্বোচ্চ নম্বর দুটি যোগ করে এর যোগফলকে ১০ দিয়ে গুণ কর। ব্যস, পেয়ে যাবে উত্তরটি। যেমন ছবিতে সর্বনিম্ন ৬ আর সর্বোচ্চ ৩১ যোগ করলে যোগফল হবে ৩৭। ৩৭ কে ১০ দিয়ে গুণ করলে গুনফল ৩৭০ই হবে কাঙ্ক্ষিত উত্তরটি!